রিয়ালকে হারিয়ে ফাইনালের পথে এগিয়ে ইউভেন্তুস

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে টানা দুইবার শিরোপা জেতার রেকর্ড গড়ার স্বপ্নে বড় একটা হোঁচট খেয়েছে রিয়াল মাদ্রিদ। আর সেমি-ফাইনালের প্রথম লেগে তাদেরকে হারিয়ে 'ট্রেবল' জেতার পথে আরেক ধাপ এগিয়ে গেছে ইউভেন্তুস। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 09:10 PM
Updated : 6 May 2015, 09:53 AM

ইউভেন্তুস স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ২-১ গোলে জেতে সেরি আর চ্যাম্পিয়নরা। তাই ফাইনালে উঠতে আগামী বুধবার নিজেদের মাঠে কমপক্ষে ১-০ গোলে জিততে হবে রিয়ালকে।

ম্যাচে আক্রমণাত্মক খেলা শুরু করে ইউভেন্তুস। দ্রুত ফলও পেয়ে যায় তারা; আলভারো মোরাতার গোলে এগিয়ে যায় দলটি। 
 
গোলটিতে বড় ভূমিকা ছিল কার্লোস তেভেসের, ডান দিক থেকে এই আর্জেন্টাইন স্ট্রাইকারের নিচু করে মারা শট ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক, কিন্তু বল বিপদমুক্ত করতে পারেননি ইকের কাসিয়াস। গোলমুখের সামনে থেকে বিনা বাধায় লক্ষ্যভেদ করেন রিয়ালেরই সাবেক স্ট্রাইকার মোরাতা। 
 
২৩তম মিনিটে পাল্টা আক্রমণে সমতায় ফেরার সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি ক্রিস্তিয়ানো রোনালদো। মাঝ মাঠের কাছ থেকে ইসকোর লম্বা করে বাড়ানো বল ধরে ডি বক্সে ঢুকে পড়লেও লক্ষভ্রষ্ট শট নেন পর্তুগিজ ফরোয়ার্ড।
 

চার মিনিট বাদে অবশ্য ব্যর্থ হননি রোনালদো। ডান দিক থেকে হামেস রদ্রিগেসের আড়াআড়ি উঁচু করে বাড়ানো বলে ছোট ডি বক্সের মধ্যে হেড করে রেকর্ড গড়া গোলটি করেন এবারের ফিফা ব্যালন ডি'অর জয়ী।
ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টে রোনালদোর এটা ৭৬তম গোল। সমান ৭৫ গোল নিয়ে বার্সেলোনার ফরোয়ার্ড লিওনেল মেসির সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন তিনি।
৪১তম মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেলেও ভাগ্যের ফেরে হতাশ হতে হয় রিয়ালকে। বাঁ-দিক থেকে ইসকোর দেয়া ক্রসে শূন্যে উঠে হেড করেছিলেন রদ্রিগেস, কিন্তু বল পোস্টে লাগে।
দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে ভালো একটা আক্রমণ করে ইউভেন্তুস, কিন্তু তেভেসের সোজা করে মারা জোরালো শট সহজেই ধরে ফেলেন কাসিয়াস।
৫৬তম মিনিটে পাল্টা আক্রমণে বল নিয়ে ক্ষিপ্র দৌড়ে রিয়ালের ডি বক্সে ঢুকে পড়েন তেভেস। কিন্তু পেছন থেকে তাকে দানি কারবাহাল ফাউল করলে পেনাল্টি পায় ইউভেন্তুস। তা থেকেই ফের দলকে এগিয়ে দেন তেভেস।

৬৪তম মিনিটে আবারও সহজ সুযোগ নষ্ট করেন রোনালদো, বদলি নামা হাভিয়ের এরনান্দেসের কোনাকুনি শটে গোলমুখ থেকে বলে পা লাগাতেই ব্যর্থ হন তিনি।
 
৮৭তম মিনিটে রাফায়েল ভারানের চরম ভুলে আরেকটি গোল হজম করতে বসেছিল রিয়াল।  ইউভেন্তুসের বদলি খেলোয়াড় ফের্নান্দো লরেন্তে ডি বক্সে ঢুকে পড়েন, বল আয়ত্তে নিতে অনেকটা এগিয়ে আসেন কাসিয়াস, কিন্তু বল পেয়ে যান এই স্বাগতিক স্ট্রাইকার। কাসিয়াসকে বোকা বানিয়ে আরও সামনে এগিয়ে যান তিনি, কিন্তু শেষ পর্যন্ত লক্ষ্যে শটই নিতে পারেননি তিনি।
 
যোগ করা সময়ে কর্নার থেকে ইউভেন্তুসের আরেকটি ভালো প্রচেষ্টা কাসিয়াস ঠেকিয়ে দিলে হাফ ছেড়ে বাঁচে রিয়াল। নইলে দুই গোলের ব্যবধান ফিরতি লেগের চাপটা আরও বাড়িয়ে দিত তাদের।