প্রীতি ম্যাচ খেলতে আসছে না উত্তর কোরিয়া

বাংলাদেশে প্রীতি ম্যাচ খেলতে আসার আগ্রহ দেখিয়েছিল উত্তর কোরিয়াই। বিশ্বকাপ বাছাই পর্বের আগে প্রস্তুতি নেওয়ার উপলক্ষ পেয়ে সাড়া দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে)। কিন্তু উত্তর কোরিয়াই এবার ‘না’ বলে দিয়েছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 10:39 AM
Updated : 5 May 2015, 10:39 AM

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ মঙ্গলবার উত্তর কোরিয়ার না আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, “এজেন্টের মাধ্যমে তারাই আসার প্রস্তাব দিয়েছিল। আমরাও হ্যাঁ বলেছিলাম; কিন্তু তারা আজ আসবে না বলে নিশ্চিত করেছে।”
 
প্রীতি ম্যাচ খেলতে ১৪ মে উত্তর কোরিয়া আসছে বলে কদিন আগেই জানিয়েছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।
আগামী ১১ জুন কিরঘিজিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ড শুরু করবে বাংলাদেশ। ১৬ জুন লোডভিক ডি ক্রুইফের শিষ্যদের প্রতিপক্ষ তাজিকিস্তান।
 
বাছাই পর্বের প্রস্তুতির জন্যই দুটি প্রীতি ম্যাচ খেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে বাফুফে। ৪ জুন অবশ্য আফগানিস্তানের প্রীতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসা নিশ্চিত। উত্তর কোরিয়া সরে দাঁড়ানোয় আরেকটি দল নিয়ে দোটানায় আছে বাফুফে।
 
ভারত ও সিঙ্গাপুরের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছে বাফুফে। তবে আই লিগের ব্যস্ততার কারণে ভারতের না আসার সম্ভাবনা বেশি বলে জানান সোহাগ। 
 
সিঙ্গাপুরের আসা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে তাদের দাবি-দাওয়ার কারণে। সাধারণ সম্পাদক জানান, থাকা-খাওয়াসহ বিমানভাড়াও দাবি করেছে সিঙ্গাপুর। তবে হাতে সময় কম থাকায় সিঙ্গাপুরের এত দাবি মেটানো বাফুফের জন্য কঠিন।
 
বাছাই পর্বে ভালো করার জন্য প্রস্তুতিও নেওয়া দরকার মামুনুল-হেমন্তদের। বাফুফে তাই মিয়ানমারকে ‘হাতে’ রেখেছে বলে জানান সোহাগ।
 
“মিয়ানমার জানিয়েছে, তাদের হাতে সময় আছে। তবে তারা চাইছে আমরা যেন তাদের দেশে গিয়ে খেলি। যদি অন্যরা না আসে মিয়ানমারে যেতেও আপত্তি করব না।”