রিয়ালের সামনে বাধা ইউভেন্তুসের রক্ষণ

কোয়ার্টার-ফাইনালে আতলেতিকো মাদ্রিদের শক্ত রক্ষণ ভাঙার পর আরেকটি কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগ। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার লড়াইয়ে টিকে থাকতে এবার তাদের ইউভেন্তুসের রক্ষণ প্রাচীর ভাঙতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2015, 01:42 PM
Updated : 4 May 2015, 01:42 PM

ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টে ইউভেন্তুসের বিপক্ষে আগামী মঙ্গলবার সেমি-ফাইনালের প্রথম লেগের লড়াইয়ে নামবে শিরোপাধারী রিয়াল। ইতালির ক্লাবটির মাঠে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে ম্যাচটি।

শেষ আটে নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকোর রক্ষণের বিপক্ষে বেশ ভুগতে হয় ক্রিস্তিয়ানো রোনালদো-গ্যারেথ বেলদের। প্রথম লেগে গোলশূন্য ড্রর পর ঘরের মাঠে ফিরতি লেগের ৮৮তম মিনিটে একমাত্র গোলটি করেন হাভিয়ের এরনান্দেস।

সেরি আয় এবার চার ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করা ইউভেন্তুসের রক্ষণ আতলেতিকোর তুলনায় বেশ ভালো। লিগের ৩৪ ম্যাচে মাত্র ১৯ গোল খেয়েছে ইতালির সফলতম দলটি। চ্যাম্পিয়ন্স লিগেও তাদের রক্ষণ ভালোই বেকায়দায় ফেলে প্রতিপক্ষ দলগুলোকে; ১০ ম্যাচে মাত্র ৫টি গোল খায় তারা, এর মধ্যে ছয় ম্যাচে কোনো গোল খায়নি তারা।

দলটির তিন সেন্ট্রাল ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি, আন্দ্রেয়া বারজাগলি ও লিওনার্দো বোনুচ্চি লম্বা সময় ধরে এক সঙ্গে খেলাতেই মূলত ইউভেন্তুসের রক্ষণ অন্যতম সেরা হয়ে উঠেছে। এই সময়ে ক্লাবের পাশাপাশি জাতীয় দলেও তারা এক সঙ্গে খেলছেন।

এখন প্রশ্নটা হলো- ইউভেন্তুসের রক্ষণ নালদোর নেতৃত্বে রিয়ালের আক্রমণভাগকে ঠেকানোর মতো মজবুত কি না। বর্তমান চ্যাম্পিয়নদের সেরা এই তারকা মাঝে তিন ম্যাচ গোল না পেলেও গত শনিবার সেভিয়ার জালে হ্যাটট্রিক করে ফের পুরানো রূপে ফিরেছেন।

এই ম্যাচে গোল করতে পারলে লিওনেল মেসিকে টপকে প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা হবেন রোনালদো। এটাও পর্তুগাল অধিনায়কের জন্য হতে পারে বাড়তি প্রেরণা। সমান ৭৫ গোল করে যৌথভাবে শীর্ষে আছেন মেসি ও রোনালদো।

এবারের ফিফা ব্যালন ডি’অর জয়ী রোনালদোর ছন্দে ফেরা ছাড়াও, বেলের দলে ফেরাও নিশ্চয় বাড়তি আত্মবিশ্বাস যোগ করবে রিয়াল শিবিরে। সেভিয়ার বিপক্ষে বদলি হিসেবে নেমে রোনালদোর তৃতীয় গোলে দারুণ অবদান রেখে দ্রুত ছন্দে ফেরার আভাসও দিয়েছেন ওয়েলসের এই ফরোয়ার্ড।

শুধু রোনালদো-বেলদের আক্রমণ ঠেকালেই তো চলবে না, রিয়ালের রক্ষণ ভাঙা নিয়েও পরিকল্পনা সাজাতে হবে ইউভেন্তুসকে। গত ১ অক্টোবর, গ্রুপ পর্বে লুদোগোরেতসের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতার পর থেকে এখন পর্যন্ত এই প্রতিযোগিতায় কোনো প্রতিপক্ষের মাঠেই গোল খায়নি কার্লো আনচেলত্তির দল।