উত্তর কোরিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ

২০১৮ সালের বিশ্বকাপের বাছাই পর্বের প্রস্তুতির জন্য উত্তর কোরিয়ার সঙ্গে বাংলাদেশ প্রীতি ম্যাচ খেলবে বলে জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। বাছাই পর্বে ভালো ফল পেতে প্রয়োজনীয় সবকিছুই করা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2015, 01:22 PM
Updated : 3 May 2015, 01:22 PM

রোববার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতির সঙ্গে দেখা করেন প্রধান কোচ লোডভিক ডি ক্রুইফ ও গোলরক্ষক কোচ ক্রিস্টিয়ান শোয়েচলার। এরপর সাংবাদিকদের কাছে রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের পরিকল্পনার বিষয়ে জানান সালাউদ্দিন।

আফগানিস্তানের সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের আগে প্রীতি ম্যাচ খেলার সিদ্ধান্ত আগেই পাকা হয়ে ছিল, ৪ জুনে হবে ম্যাচটি। আর বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, উত্তর কোরিয়ার বিপক্ষের প্রীতি ম্যাচটি হবে ১৪ মে। দুটি প্রীতি ম্যাচই ঢাকায় খেলবে বাংলাদেশ দল।

১১ জুন কিরঘিজস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ড শুরু করবে বাংলাদেশ। ১৬ জুন ক্রুইফের শিষ্যদের প্রতিপক্ষ তাজিকিস্তান।

নিজেদের মাঠে এই দুই দলের বিপক্ষে সাফল্য পাওয়ার আশা জানিয়ে সভাপতি সালাউদ্দিন বলেন, “এই দুটি ম্যাচ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদি আমরা এ দুই ম্যাচে ভালো করতে পারি, তাহলে এশিয়া কাপের পরের (২০১৯) আসরে কোয়ালিফাই করতে পারব। এ কারণে আমাদের কি কি করতে হবে, তা নিয়ে বসেছিলাম।”

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে আছে জর্ডান ও এশিয়া কাপের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও। সালাউদ্দিন জানান, আপাতত নিজেদের মাঠে কিরঘিজস্তান ও তাজিকিস্তানের বিপক্ষে ম্যাচ নিয়ে ভাবছে বাফুফে।

“আমরা ধাপে ধাপে এগুচ্ছি। লাফ দিচ্ছি না। আমাদের প্রথম দুটি ম্যাচ নিজেদের মাঠে, তাই এ ম্যাচ দুটি নিয়ে ভাবছি।”

“তারা (দুই কোচ) অনেক কথা বলেছেন, যেগুলো ‍পূরণ করা আমার কাছে অসম্ভব মনে হবে। কিন্তু তা মনে হলেও আমাকে যতটুকু সম্ভব করতে হবে”, যোগ করেন তিনি।

কেবল বিশ্বকাপের বাছাই পর্ব নয়, আগামী ডিসেম্বরে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আসরও আছে বাংলাদেশের সামনে। সালাউদ্দিন মনে করেন বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি ঠিকঠাক নিতে পারলে তা সাফেও কাজে দেবে।

“ওয়ার্ল্ড কাপের বাছাই থেকে যে প্রস্তুতি শুরু হবে, সেটা সাফ চ্যাম্পিয়নশিপে গিয়ে শেষ হবে। সাফ আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তার মানে এই নয় যে, বিশ্বকাপ আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। আমরা যদি বিশ্বকাপের বাছাইয়ে ভালো করতে পারি, তাহলে এটা সাফের কাজটি সহজ করে দেবে।”