অবশেষে আতলেতিকোকে হারিয়ে সেমিতে রিয়াল

ঘাম ঝরানো জয়ে আতলেতিকো মাদ্রিদকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ। ইউরোপ সেরার আসরের বর্তমান চ্যাম্পিয়নদের জয়সূচক গোলটি শেষ মুহূর্তে এনে দেন হাভিয়ের এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 08:58 PM
Updated : 23 April 2015, 10:47 AM

সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে আতলেতিকোকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের এগারোতম শিরোপা জয়ের পথে আরেক ধাপ এগিয়েছে কার্লো আনচেলত্তির দল। গত আট ম্যাচে এবারই প্রথম আতলেতিকোকে হারাতে পারল রিয়াল।

৮৭তম মিনিটে এরনান্দেসের গোলে দারুণ অবদান রাখেন হামেশ রদ্রিগেস ও ত্রিস্তিয়ানো রোনালদো। রদ্রিগেসের কাছ থেকে পাওয়া বল বক্সের মধ্যে শেষ মুহূর্তে এরনান্দেসকে বাড়িয়ে দেন রোনালদো। সুযোগটি এবার আর নষ্ট করেননি মেক্সিকোর ফরোয়ার্ড। শরীরটাকে বেশ খানিকটা বাকিঁয়ে ডান পায়ের শটে লক্ষভেদ করেন তিনি।

ভিসেন্তে কালদেরনে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে গোলশূন্য ড্র করেছিল দুই দল।

করিম বেনজেমা, গ্যারেথ বেলের অনুপস্থিতির কারণে রিয়াল মাদ্রিদের খেলায় ছিল না প্রত্যাশিত আক্রমণের ধার। শুরুর একাদশে ফরোয়ার্ডে ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে হাভিয়ের এরনান্দেসকে রাখেন কোচ কার্লো অ্যানচেলত্তি।

আক্রমণের ধার কম থাকলেও বল পায়ে রেখে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে রাখে রিয়াল। তাই প্রথম লেগে রোনালদোদের রুখে দেওয়া দিয়েগো সিমেওনের শিষ্যরা সুবিধা করে উঠতে পারেনি। অন্যদিকে রোনালদো, এরনান্দেসরা লক্ষভেদে ব্যর্থ হলে গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণ আর পাল্টা আক্রমণে ম্যাচে উত্তেজনা বাড়ে। ৫৯তম মিনিটে টনি ক্রুসের ক্রসে রাফায়েল ভারানের নেওয়া হেড লক্ষ্যে থাকেনি। আর ৬২তম মিনিটে রোনালদোর ক্রসে সের্হিও রামোস হেড সরাসরি আতলেতিকো গোলরক্ষকের গ্লাভসে জমে গেলে স্বাগতিকদের হতাশা আরও বাড়ে।

৭৬তম মিনিটে বড় এক ধাক্কা খায় আতলেতিকো। রামোসকে ফাউল করে দ্বিতীয় দফা হলুদ কার্ড দেখেন আরদা তুরান। দশ জনের দলে নেমে যাওয়া আতলেতিকোর গোলমুখে প্রচণ্ড চাপ তৈরি করতে থাকে গোলের জন্য মরিয়া রিয়াল। কিন্তু ৮০ ও ৮১তম মিনিটে যথাক্রমে ইস্কো ও হামেস রদ্রিগেসের প্রচেষ্টা ব্যর্থ হয়।

অবশেষে ৮৭তম মিনিটে ফল নিয়ন্ত্রক গোল এনে দেন এরনান্দেস। চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের ফাইনালে রিয়ালের কাছে হেরেই শিরোপা স্বপ্ন গুঁড়িয়ে গিয়েছিল আতলেতিকোর।

এদিকে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে সেরি আর চ্যাম্পিয়ন ইউভেন্তুস। কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে মোনাকোর মাঠে গোলশূন্য ড্র করেছে তারা। প্রথম লেগে নিজেদের মাঠে ১-০ গোলের জয়ের সুবাদে শেষ চার নিশ্চিত হয়েছে ইতালির সফলতম দলটির।