প্রতিশোধের স্বপ্নে রিয়ালের বাধা চোট

ইউরোপের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদকে গত এক বছর ধরে লজ্জায় ডোবাচ্ছে আতলেতিকো। এবার তাই রোনালদোদের সামনে প্রতিশোধের পালা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার লড়াইয়ে টিকে থাকতে প্রতিবেশীদের এবার হারাতেই হবে, কিন্তু কঠিন এই পরীক্ষায় নামার আগে চোট সমস্যা ঘিরে ধরেছে শিরোপাধারীদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2015, 09:57 AM
Updated : 21 April 2015, 09:57 AM

অন্যদিকে, গত সপ্তাহে ঘরের মাঠে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ গোলশূন্য ড্র করায় ফিরতি লেগে ন্যূনতম ১-১ এ ড্র করলেই প্রতিপক্ষের মাঠে গোল করার সুবাদে শেষ চারে উঠে যাবে আতলেতিকো।

রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে দুই নগর প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি লড়াইটি।

গত মৌসুমে আতলেতিকোকে হারিয়েই দশমবাবের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে রিয়াল। আর প্রতিবেশী দলটির সঙ্গে মুখোমুখি লড়াইয়ের মোট হিসেবে অনেক এগিয়ে বের্নাবেউয়ের ক্লাবটি। কিন্তু এই মৌসুমে চিত্রপট পুরো ভিন্ন; এখন পর্যন্ত সাতবারের দেখায় একবারও জিততে পারেনি কার্লো আনচেলত্তির দল।

বছরের শুরুতে দিয়েগো সিমেওনের দলের কাছে হেরে কোপা দেল রে থেকে ছিটকে পড়ে রোনালদোরা। এবার তাই চ্যাম্পিয়ন্স লিগ থেকে আতলেতিকোকে ছিটকে দিয়ে প্রতিশোধ নেওয়ার মোক্ষম সুযোগ পেয়েছে রিয়াল।

কিন্তু আতলেতিকোর বিপক্ষে রিয়ালের সাম্প্রতিক পারফরম্যান্স সে স্বপ্নে বাধ সাধছে। ২০১৪-১৫ মৌসুমে সাত বারের মুখোমুখি লড়াইয়ে ৪টিতেই হেরেছে রিয়াল, বাকি ৩টি ম্যাচ হয়েছে ড্র।

সাম্প্রতিক বাজে পারফরম্যান্সের সঙ্গে এবার আবার যোগ হয়েছে দলের একাধিক তারকা খেলোয়াড়দের চোট সমস্যা। গত শনিবার লিগে মালাগার বিপক্ষে ম্যাচে চোট পান গ্যারেথ বেল ও লুকা মদ্রিচ।

ক্রোয়েশিয়ার তারকা মিডফিল্ডার মদ্রিচের তো এই মৌসুমে লিগে আর কোনো ম্যাচে খেলার সম্ভাবনাই শেষ হয়ে গেছে। ওয়েলসের ফরোয়ার্ড বেলকেও পাচ্ছে না দলটি। অনিশ্চয়তা আছে প্রথম লেগে হাঁটুতে ব্যাথা পাওয়া স্ট্রাইকার করিম বেনজেমাকে ঘিরেও।    

এতসব সমস্যার ভিড়েও ঘরের মাঠে খেলার সুবিধা হয়তো কিছুটা হলেও আত্মবিশ্বাস জোগাবে রিয়ালকে।

ক্রিস্তিয়ানো রোনালদোর দারুণ ফর্মও আশা জাগাচ্ছে রিয়াল সমর্থকদের। বছরের শুরুতে পর্তুগিজ এই ফরোয়ার্ড ছন্দ হারালেও সম্প্রতি তিনি ফিরেছেন পুরনো রূপে। এই মাসের প্রথম সপ্তাহে গ্রানাদার জালে একাই ৫ গোল করার পর লিগে টানা আরও তিন ম্যাচে গোল করেন তিনি।

তাছাড়া চোট কাটিয়ে ফেরা হামেস রদ্রিগেসও বুধবারের ম্যাচের ফল নির্ধারক হয়ে উঠতে পারেন। মালাগার বিপক্ষে ডি বক্সের বাইরে থেকে বাঁ পায়ের দুর্দান্ত শটে গোল করে সে ইঙ্গিতও দেন কলম্বিয়ার এই তারকা মিডফিল্ডার।

শেষ আটে ফিরতি লেগের অন্য ম্যাচে ফ্রান্সের ক্লাব মোনাকোর মাঠে খেলবে ইউভেন্তুস। প্রথম লেগে ঘরের মাঠে ১-০ গোলে জিতেছিল ইতালির চ্যাম্পিয়নরা।