অতি উচ্ছ্বাসের ফাঁদে পা দিতে চায় না বার্সা

প্রতিপক্ষ পিএসজির মাঠ থেকে বড় জয় নিয়ে ফেরার পর অনেকেই বলছেন, সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল বার্সেলোনা। কিন্তু দলটির কোচ লুইস এনরিকে অতি উচ্ছ্বাসের ফাঁদে পা দেওয়ার মতো ভুল করতে চান না বলে জানিয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 08:06 AM
Updated : 16 April 2015, 09:18 AM

বুধবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বে পিএসজির মাঠ থেকে ৩-১ গোলের জয় নিয়ে ফেরে বার্সেলোনা। সেমি-ফাইনালে ওঠার কাজটা এতে অনেকটাই সহজ হয়ে গেছে স্পেনের দলটির।

এনরিকে অবশ্য মনে করেন, এখনও কিছুই নিশ্চিত হয়ে যায়নি।

“এখনো ফল নির্ধারণ হয়ে যায়নি। সব শেষ হয়ে গেছে ভেবে ফাঁদে পড়াটা উচিৎ হবে না আমাদের। কারণ এটা হয়নি।”

শেষ ষোলোর বাধা পেরিয়ে কোয়ার্টার-ফাইনালেও পিএসজি অনেকটা এভাবেই এসেছে। চেলসির বিপক্ষে নিজেদের মাঠে প্রথম পর্বে ১-১ গোলে ড্র করেছিল তারা। এরপর স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির সঙ্গে ২-২ গোলে ড্র করে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে শেষ আটে ওঠে পিএসজি।

শেষ ষোলোতে প্রতিপক্ষের এই লড়াইয়ের কথা ভালোভাবেই মাথায় আছে এনরিকের। এই কারণেই একটু যেন বেশি সতর্ক বার্সেলোনা কোচ।

“এটা (দ্বিতীয় পর্ব) কঠিন ম্যাচই হবে। আমরা অনেক কিছুই ঘটতে দেখে আসছি। পিএসজি বাদ পড়েছে ভেবে ভুল করব না আমরা। দ্বিতীয় লেগেও আমাদের একই লক্ষ্য, ম্যাচে জেতা।”

নিজেদের মাঠে পিএসজিকে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ তারকাকে বাইরে রেখেই খেলতে হয়েছে। দলের সবচেয়ে বড় তারকা সুইডিশ স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ আর মিডফিল্ডার মার্কো ভেরাত্তি নিষেধাজ্ঞার কারণে ছিলেন না। আর চোটের কারণে খেলতে পারেননি চিয়াগো মোত্তা।

দ্বিতীয় পর্বে কাম্প নউতে আগামী মঙ্গলবার এরা সবাই ফিরবেন। এরা ফিরলে পিএসজি অনেক শক্তিশালী হবে বলে মনে করেন এনরিকে।

পিএসজির বিপক্ষে এই ম্যাচে দারুণ ছন্দে ছিলেন বার্সেলোনার আক্রমণ-ত্রয়ী লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও নেইমার। তিনজনের সমন্বয়ে গড়া আক্রমণভাগকে একদমই সামলাতে পারেনি পিএসজির রক্ষণ।

১৮তম মিনিটে বার্সেলোনাকে এগিয়ে দেন নেইমার। এরপর একক প্রচেষ্ঠায় লুইস সুয়ারেসে দুটি অনবদ্য গোল করেন। ম্যাচের শেষের দিকে জেরেমি ম্যাথিউর আত্মঘাতী গোলে ব্যবধান ৩-১ হয়।

ম্যাচ শেষে অবশ্য একা সুয়ারেস বা নেইমারের প্রশংসাই করেননি এনরিকে, এই জয়ের কৃতিত্ব পুরো দলকেই দেন তিনি।

“আমি আজ সব খেলোয়াড়ের কথাই বলতে চাই। আমরা আজ আক্রমণ ও রক্ষণে দৃষ্টিনন্দন একটি ম্যাচ খেলেছি।”