অদম্য বার্সেলোনার সামনে আত্মবিশ্বাসী পিএসজি

বার্সেলোনা ও পিএসজি- চ্যাম্পিয়ন্স লিগে এই দুই দলের লড়াইটা যেন ‘নিয়মিত’ ব্যাপার হয়ে উঠেছে। নিজেদের লিগে দুটি দলই এ মুহূর্তে শীর্ষে থাকায় ইউরোপীয় ক্লাব টুর্নামেন্টের সর্বোচ্চ আসরে তাদের ফের মুখোমুখি হওয়াটা বাড়তি উত্তেজনা ছড়াচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2015, 03:58 PM
Updated : 14 April 2015, 04:07 PM

আগামী বুধবার পিএসজির মাঠে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় পৌনে একটায়।

ঐতিহ্যে পিএসজির চেয়ে ঢের এগিয়ে বার্সেলোনা। দুই দলের মধ্যে শক্তির পার্থক্যে বার্সেলোনা আরও এগিয়ে গেছে এ ম্যাচে নিষেধাজ্ঞার কারণে দলটির মূল ফরোয়ার্ড জ্লাতান ইব্রাহিমোভিচ ছিটকে পড়ায়। এছাড়া মার্কো ভেরাত্তি ও চোটের কারণে দাভিদ লুইসকেও পাচ্ছে না ফরাসি লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। অন্যদিকে বার্সার ফরোয়ার্ডে সময়ের অন্যতম তিন সেরা লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেস থাকছেন।

মেসি-সুয়ারেস-নেইমার মিলে এরই মধ্যে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে তোলার পথে ১৫ গোল করেছেন। পিএসজির রক্ষণভাগ তাই বুধবার আরেকটি কঠিন পরীক্ষায় বসতে যাচ্ছে।

পিএসজির মতো বার্সেলোনাও এ মুহূর্তে নিজেদের লিগে শীর্ষে আছে। তবে পিএসজির মাঠে একেবারে নির্ভার হয়ে খেলতে নামতে পারবে না কাতালুনিয়ার দলটি। সর্বশেষ লিগ ম্যাচে এগিয়ে গিয়েও সেভিয়ার সঙ্গে ড্র করাটা এক অর্থে ধাক্কা হয়ে এসেছে মেসিদের জন্য।

তাছাড়া প্রথম লেগের খেলা পিএসজির মাঠে বলে বার্সেলোনার দুর্ভাবনা আরও বেশি। চ্যাম্পিয়ন্স লিগে দুই দলের অতীত আর পিএসজির সাম্প্রতিক ফর্মও লুইস এনরিকের স্বস্তি কেড়ে নেওয়ার জন্য যথেষ্ট। সর্বশেষ তিন ম্যাচের মধ্যে লিগে অলিম্পিক মার্শেইকে ৩-২ গোলে, ফরাসি কাপের সেমি-ফাইনালে এতিয়েনেকে ৪-১ গোলে ও ফরাসি লিগ কাপের ফাইনালে বাস্তিয়াকে ৪-০ গোলে হারায় পিএসজি।

চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনাকে টপকাতে না পারলেও নিজেদের মাঠে গত দুই ম্যাচে মেসিদেরকে জিততে দেয়নি পিএসজি। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে নিজেদের মাঠে বার্সেলোনার সঙ্গে ২-২ ড্র করেছিল তারা। সেবার কাম্প নউয়ের ম্যাচটি ১-১ ড্র হওয়ায় অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় সেমি-ফাইনালে ওঠে স্পেনের দলটি।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরেও গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল দুই দল। নিজেদের মাঠে ৩-২ গোলে জিতলেও বার্সেলোনার মাঠে ৩-১ ব্যবধানে হেরে যায় লঁরা ব্লাঁর দল। প্রথম লেগের ম্যাচটি নিয়ে তাই সতর্ক থাকার কথা বলেছেন বার্সেলোনার ব্রাজিলিয়ান ডিফেন্ডার আদ্রিয়ানো।

গ্রুপ পর্বের ম্যাচের উদাহরণ টেনে তিনি বলেন, “সেখানে আমাদের প্রথম ম্যাচে আমরা ভীষণ ভুগেছিলাম। বল দখলে রাখতেও আমরা সফল হতে পারিনি।”

পিএসজি যে এবার আরও আটঘাট বেঁধে লড়াইয়ে নামবে, সেটাও সতীর্থদের মনে করিয়ে দিয়েছেন আদ্রিয়ানো। তবে গ্রুপ পর্বের ভুলগুলো প্রথম লেগে শুধরে নেওয়ার পর ফিরতি লেগে নিজেদের মাঠে আরও ভালো ফল পেতে চাওয়ার কথাও অবশ্য জানাতে ভোলেননি এই ব্রাজিলিয়ান।

পিএসজি কোচ ব্লাঁও ভালো ফলের ব্যাপারে আশাবাদী। ইব্রাহিমোভিচ, ভেরাত্তিকে পাওয়া না গেলেও তা নিয়ে ভাবতে চান না তিনি। শিষ্যদের সাম্প্রতিক ফর্মের উদাহরণ টেনে ব্লাঁও জানিয়েছেন, গত কয়েকদিনের সাফল্যের ধারাবাহিকতা বার্সেলোনার বিপক্ষে টেনে নিয়ে যেতে চান তিনি।

একই রাতে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগের ম্যাচে মুখোমুখি হবে এএফসি পোর্তো ও বায়ার্ন মিউনিখ।