ব্রাজিলের আসল পরীক্ষা কোপা: দুঙ্গা

বিশ্বকাপ থেকে লজ্জাজনক বিদায়ের ধাক্কা কাটিয়ে টানা আট ম্যাচ জেতায় গর্বিত ব্রাজিলের কোচ দুঙ্গা। তবে আসছে কোপা আমেরিকায় তার দলকে কঠিন পরীক্ষা দিতে হবে বলে মনে করেন দেশটির সাবেক এই ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2015, 12:06 PM
Updated : 30 March 2015, 12:06 PM

গত বছর দেশের মাটিতে সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ব্রাজিল। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারে তারা। এরপর লুই ফেলিপে স্কলারির জায়গায় দুঙ্গাকে দ্বিতীয় দফায় কোচ হিসেবে নিয়োগ দেয় দেশটির ফুটবল কনফেডারেশন। 
 
ব্রাজিলের ২০১০ বিশ্বকাপের কোচ দুঙ্গা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার দুর্দম্য গতিতে এগিয়ে চলছেন নেইমার-অস্কাররা। বিশ্বকাপের হতাশাজনক ওই দুই হারের পর টানা ৬ ম্যাচ জিতে গত বছরটা শেষ করে ব্রাজিল। আর গত বৃহস্পতিবার ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়ে এই বছরটাও দারুণভাবে শুরু করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
 

সবশেষ গত রোববার চিলিকে ১-০ ব্যবধানে হারায় ব্রাজিল। লন্ডনে আর্সেনালের এমিরেটস স্টেডিয়ামে এ দিন চিলিকে হারাতে বেশ কষ্ট করতে হয়েছে দুঙ্গার দলকে। গোলশূন্য প্রথমার্ধের পর ৭১তম মিনিটে ডিফেন্ডার দানিলোর রক্ষণভেদী লম্বা পাস ধরে গোলরক্ষককে কাটিয়ে একমাত্র গোলটি করেন মিডফিল্ডার রবের্তো ফিরমিনো।
ম্যাচটি জেতার পর শিষ্যদের প্রশংসা করেন দুঙ্গা। 
"বিশ্বকাপের পর থেকে তারা যেভাবে পরিস্থিতির মোকাবেলা করেছে, তাতে আমি খুশি এবং তারা খুব কঠিন পরিশ্রম করছে। ব্রাজিল দলে খেলার সময় তাদের কি দায়িত্ব, এটা তারা জানে এবং অতীতে যা হয়েছে তা বদলাতে তারা দৃঢ়প্রতিজ্ঞ। তাই আমি খুশি।" 
চিলিতে আগামী ১১ জুন থেকে লাতিন আমেরিকার সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকা শুরু হবে। 
এই টুর্নামেন্ট প্রসঙ্গে দুঙ্গা বলেন, "কোপা আমেরিকা অন্যতম কঠিন বিষয় হবে।"
এই প্রতিযোগিতায় ২০০৪ ও ২০০৭ আসরে শিরোপা জিতেছিল ব্রাজিল। আর ২০১১ সালে এখানে চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে।