চিলির বিপক্ষে ব্রাজিলের কষ্টের জয়

এমিরেটসে সুন্দর ফুটবলের পসরা মেলে ধরতে পারেননি নেইমার-কতিনিয়োরা। ফুটবল রোমাঞ্চপিয়াসীদের মন ভরাতে না পারলেও চিলির বিপক্ষে জয় নিয়েই মাঠ ছেড়েছে ব্রাজিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 04:06 PM
Updated : 29 March 2015, 04:07 PM

মূল খেলোয়াড়দের প্রথম একাদশে রাখলেও নতুনদের সুযোগ দেন দুঙ্গা। তারপরও টানা অষ্টম জয় ঠিকই তুলে নেয় পাঁচবারের চ্যাম্পিয়নরা।
 
ব্রাজিল-চিলি ম্যাচে ফুটবল রোমাঞ্চের প্রত্যাশা ছিল সবার, কিন্তু রোববার লন্ডনের এমিরেটসে ম্যাচের শুরুতে সেটারই বড্ড অভাব ছিল। প্রথম ২৫ মিনিটের লড়াইয়ে ঝগড়া ছিল, ছিল ফাউলের ছড়াছড়ি, ছিল না শুধু ফুটবল রোমাঞ্চ। 
 
এই সময়ে হাতে-গোনা যে কয়টি আক্রমণ হয়েছে তার অধিকাংশ প্রতিপক্ষের ডি বক্সের বাইরেই ভেস্তে যায়।
 

২৭তম মিনিটে ফ্রি-কিকের সৌজন্যে দলকে এগিয়ে দেয়ার ভালো একটি সুযোগ তৈরি করেছিলেন নেইমার, কিন্তু বল পোস্টের কয়েক সেন্টিমিটার দূর দিয়ে চলে যায়।    
প্রথমার্ধের বাকি সময়ে দুই দলের কেউই আর উল্লেখযোগ্য কোনো সুযোগ পায়নি। এই অর্ধে মোট তিন জন খেলোয়াড় হলুদ কার্ড দেখেন। তার মধ্যে ৪৪তম মিনিটে প্রতিপক্ষের ডিফেন্ডার গনসালো হারাকে ফাউল করে হলুদ কার্ড পান নেইমার। 
বিরতির পর চিলি বল দখলে রেখে আক্রমণে মনোযোগী হলেও গোলের সুযোগ তৈরি করতে পারছিল না। এরই মধ্যে ৭১তম মিনিটে বদলি খেলোয়াড় রবের্তো ফিরমিনোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। ডিফেন্ডার দানিলোর রক্ষণভেদী লম্বা পাস ডি বক্সের মধ্যে নিয়ন্ত্রনে নিয়ে গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে কাটিয়ে বল জালে জড়ান হফেনহাইমের এই মিডফিল্ডার।
৮৯তম মিনিটে ভলি করে ব্যবধান বাড়ানোর চেষ্টা করেছিলেন রবিনিয়ো, কিন্তু তার দুরূহ চেষ্টা লক্ষ্যে না পৌঁছানোয় ১-০ ব্যবধানের জয়েই সন্তুষ্ট থাকতে হয় ব্রাজিলকে।