ইউরো বাছাইয়ে দুই পরাশক্তির হোঁচট

ইউরো বাছাইপর্বে ফের হোঁচট খেয়েছে ইতালি। জিততে পারেনি গত বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডসও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 08:37 AM
Updated : 29 March 2015, 08:37 AM

বুলগেরিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ইতালি আর নেদারল্যান্ডস নিজেদের মাঠে তুরস্কের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে।

বাছাইপর্বের গত রাউন্ডে ক্রোয়েশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। নেদারল্যান্ডস অবশ্য গত রাউন্ডে বড় জয় পেয়েছিল; লাটভিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল তারা।

শনিবার রাতে বুলগেরিয়ার মাঠে ডিফেন্ডার জর্ডান মিনেভের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ইতালি। কিন্তু ৬ মিনিটের ব্যবধানে দুই গোল করে এগিয়ে যায় স্বাগতিকরা।

একাদশ মিনিটে ইভেলিন পোপোভ এবং সপ্তদশ মিনিটে ইলিয়ান মিতসানস্কি ইতালির জালে বল জড়ান।

২-১ ব্যবধানে পিছিয়ে পড়ার পর অনেকটা সময় কেটে যাওয়ায় হয়তো হারের শঙ্কায়ই পড়ে গিয়েছিল ইতালি। তবে ৮৪তম মিনিটে স্ট্রাইকার এদের গোল করলে শেষ পর্যন্ত ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে তারা।

এই ড্রয়ের পর ৫ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে 'এইচ' গ্রুপের দ্বিতীয় স্থানে আছে ইতালি। গ্রুপের অন্য ম্যাচে শীর্ষে থাকা ক্রোয়েশিয়া ৫-১ গোলে নরওয়েকে হারিয়েছে। সমান ম্যাচে ক্রোয়াটদের পয়েন্ট ১৩। ৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে নরওয়ে।

তুরস্কের বিপক্ষে ৩৭তম মিনিটে স্ট্রাইকার বুরাক ইলমাজের গোলে পিছিয়ে পড়ার পর ৯০ মিনিটের মধ্যে কোনো গোল না করতে পারায় হারের শঙ্কায় পড়েছিল নেদারল্যান্ডসও। তবে যোগ করা সময়ে শালকের স্ট্রাইকার ক্লাস-ইয়ান হুন্টেলারের গোলে ১ পয়েন্ট নিশ্চিত হয় ডাচদের।

এই ড্রয়ের ফলে 'এ' গ্রুপের তৃতীয় স্থানে আছে নেদারল্যান্ডস; ৫ ম্যাচে তাদের পয়েন্ট ৭। কাজাখস্তানকে ৩-০ গোলে হারিয়ে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আইসল্যান্ড। ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা চেক প্রজাতন্ত্র ১-১ গোলে লাটভিয়ার সঙ্গে ড্র করেছে।

বাছাইপর্বের অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেলের জোড়া গোলে ইসরায়েলকে ৩-০ গোলে হারিয়েছে ওয়েলস। এই জয়ের ফলে ৫ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে 'বি' গ্রুপের শীর্ষে উঠে এসেছে ওয়েলস। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া ইসরায়েলের পয়েন্ট ৯, তবে একটি ম্যাচ কম খেলেছে তারা।