ব্রাজিলের সামনে এবার চিলি

ফ্রান্সকে হারিয়ে দারুণ আত্মবিশ্বাসী ব্রাজিলের এবারের প্রতিপক্ষ চিলি। দলটির সঙ্গে শেষবারের মুখোমুখি লড়াইয়ের অভিজ্ঞতাটা পাঁচবারের চ্যাম্পিয়নদের জন্য খুব একটা সুখকর নয়। তবে কোচ দুঙ্গা জয় ছাড়া কিছুই ভাবছেন না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2015, 04:50 PM
Updated : 29 March 2015, 06:14 AM

লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় রাত আটটায় মুখোমুখি হবে দল দুটি।

গত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে চিলির বিপক্ষে প্রথমে এগিয়ে গিয়েও নির্ধারিত সময়ে জিততে পারেনি ব্রাজিল। ১-১ সমতার পর অতিরিক্ত সময়েও কেউ গোল না করতে পারায় ম্যাচটি টাইব্রেকারে গড়ায়। তাতে ৩-২ ব্যবধানে জিতে কোয়ার্টার-ফাইনালে উঠেছিল নেইমাররা।

তখন অবশ্য দুঙ্গা নন, ব্রাজিলের কোচের দায়িত্বে ছিলেন লুই ফেলিপে স্কলারি। সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছেও হারে টুর্নামেন্টের স্বাগতিকরা। তারপরই স্কলারির জায়গায় স্বদেশের কোচ হিসেবে ফেরেন বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক।

কোচ দুঙ্গার দ্বিতীয় মেয়াদে এখন পর্যন্ত শতভাগ সফল ব্রাজিল। ঘরের মাঠে বিশ্বকাপ স্বপ্নে বড় ধাক্কার পর টানা ৬ ম্যাচ জেতে ফুটবলের সফলতম দলটি। আর গত বৃহস্পতিবার ফ্রান্সকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়ে এ বছরটাও দারুণভাবে শুরু করে দলটি।

দল জয়ের পথে থাকায় স্বাভাবিকভাবেই খুশি দুঙ্গা। আর দলটা ব্রাজিল বলেই মনে করিয়ে দিলেন, তাদের সামনে জয়ের বিকল্পও তো নেই।

“জেতাটাই আমাদের একমাত্র পথ এবং এই চাপের সঙ্গে আমাদের মানিয়ে নেয়াটা প্রয়োজন।”

আগামী জুনে চিলিতে বসবে লাতিন আমেরিকার সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকা। মহাদেশ সেরার লড়াইয়ে নামার আগে দলের সবাইকে তাই ভালোভাবে যাচাই করে নিতে চান দুঙ্গা।

আর তাই চিলির বিপক্ষে নতুনদের মাঠে নামানোর পরিকল্পনার কথাও বললেন ১৯৯৪ বিশ্বকাপ জয়ে দেশকে নেতৃত্ব দেয়া দুঙ্গা।

“চিলির বিপক্ষে ম্যাচে আমি কোনো পরিবর্তন করব কি না? এখন আমার মাথায় কোনো নাম নেই। কিন্তু মূল খেলোয়াড়রা দলে থাকবে।”

গত সাত ম্যাচে ব্রাজিলের দুর্দান্ত পথচলার অন্যতম অবদান নেইমারের। দেশের হয়ে শেষ ৭ ম্যাচ ৮ গোল করেন বার্সেলোনার এই তারকা। এর মধ্যে জাপানের বিপক্ষে এক ম্যাচেই ৪ গোল করেছিলেন। গত সপ্তাহে ফ্রান্সের মাঠেও চমৎকার একটি গোল করেন তিনি।  

জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৪৩ গোল করা নেইমারের জাদুতে তাই টানা অষ্টম জয়ের স্বপ্ন দেখতেই পারেন ব্রাজিল সমর্থকেরা।

চিলির বিপক্ষে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান থেকে বাড়তি আত্মবিশ্বাস পেতে পারে নেইমাররা। একই মহাদেশের দেশটির বিপক্ষে ৬৯ ম্যাচের ৪৮টিতে জিতেছে ব্রাজিল, হেরেছে ৭টি, বাকি ১৪টি ড্র।

চিলির বিপক্ষে শেষবার ব্রাজিল হেরেছে ২০০২ সালে; বিশ্বকাপ বাছাইপর্বের সেই ম্যাচে প্রতিপক্ষের মাঠ থেকে ৩-০ গোলে হেরে ফিরেছিল তারা।