সঠিক ভারসাম্যে দুঙ্গার ব্রাজিল

ব্রাজিল দলে অবশেষে সঠিক ভারসাম্য ফিরেছে বলে মনে করছেন কোচ দুঙ্গা। আট মাস আগে ঘরের মাঠে বিশ্বকাপ অভিযান বাজেভাবে শেষ করা দলটি আত্মবিশ্বাসও ফিরে পাচ্ছে বলে মনে করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 05:51 AM
Updated : 27 March 2015, 05:51 AM

বৃহস্পতিবার ফ্রান্সে প্রীতি ম্যাচে স্বাগতিকদের ৩-১ গোলে হারায় নেইমারের ব্রাজিল।
 
বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল প্রতিযোগিতার সফলতম দল ব্রাজিল। এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ ব্যবধানে হেরে এলোমেলো হয়ে তারা। 
 
প্যারিসের প্রীতি ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়নদের জয় দেখিয়েছে, দলে কিছুটা আত্মবিশ্বাস ফেরাতে পেরেছেন দুঙ্গা।
 
“বিশ্বকাপের পর আমি খেলোয়াড়দের আত্মবিশ্বাস যোগানোর চেষ্টা করছি এবং একটি ভারসাম্য পাওয়ার চেষ্টা করছি।” 
 
বিশ্বকাপ থেকে লজ্জাজনক বিদায়ের পর থেকে দুঙ্গার অধীনে এ নিয়ে টানা সাত ম্যাচ জিতল ব্রাজিল। অন্য দিকে, বিশ্বকাপের পর থেকে এই প্রথম হারল সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স। 
 
স্তাদে দে ফ্রান্স স্টেডিয়ামে রাফায়েল ভারানের গোলে এগিয়ে গিয়েছিল ফ্রান্স। কিন্তু অস্কার, নেইমার ও লুইস গুস্তাভোর তিন গোলে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।
 
১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ে ব্রাজিলকে নেতৃত্ব দেয়া দুঙ্গা বলেন, “আমরা ভালো খেলেছি এবং আমরা গতির সঙ্গে খেলার চেষ্টা করেছি। আমরা কিছু ভুল করেছি কিন্তু যখন আমরা সঠিক ভারসাম্য পেয়েছি, আমরা ম্যাচটা জিততে পেরেছি।” 
 
১৯৯৮ আসরের ফাইনালে দুঙ্গার ব্রাজিলকে ৩-০ ব্যবধানে হারায় দিদিয়ের দেশমের নেতৃত্বাধীন ফ্রান্স। তিনিও মনে করেন, বৃহস্পতিবার সেরা দলই জিতেছে।
 
“আপনি সব সময় ভালো করতে পারেন; কিন্তু আপনাকে মেনে নিতে হবে যে, আপনার প্রতিপক্ষও মানসম্পন্ন; আর আজ রাতে তারা তা দেখিয়েছে।”