অ্যানফিল্ডে লিভারপুলকে হারাল ইউনাইটেড

ইংলিশ প্রিমিয়ার লিগে তিন মাসেরও বেশি সময় পর হারের তেতো স্বাদ পেল লিভারপুল। আর এবারও তাদেরকে হারানো দলটির নাম ম্যানচেস্টার ইউনাইটেড। হুয়ান মাতার অসাধারণ পারফরম্যান্সে ব্রেন্ডন রজার্সের দলকে তাদেরই মাঠে ২-১ গোলে হারিয়েছে লিগের সফলতম দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2015, 03:55 PM
Updated : 22 March 2015, 03:59 PM

রোববার অ্যানফিল্ডে ইউনাইটেডের গোল দুটি করেন মাতা। লিভারপুলের একমাত্র গোলদাতা ড্যানিয়েল স্টারিজ।

গত ১৪ ডিসেম্বর ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে ৩-০ গোলে হারের পর আর কোনো ম্যাচেই হারেনি লিভারপুল। রজার্সের দলকে ভুলে যাওয়া হারের স্বাদ দিল ম্যানচেস্টার ইউনাইটেড।

ম্যাচের শুরুতে উভয় পক্ষের খেলাই ছিল এলোমেলো। এরই মাঝে চতুর্দশ মিনিটে হুয়ান মাতার দারুণ এক গোলে এগিয়ে যাওয়ার কাজটা সেরে নেয় ইউনাইটেড।

গোলটিতে বড় ভূমিকা ছিল আন্দের এররেরার। মাঝ মাঠের সামনে থেকে স্প্যানিশ এই মিডফিল্ডারের দুর্দান্ত এক লম্বা পাস ধরে ডি বক্সে ঢুকে ডান দিক থেকে ডান পায়ের কোনাকুনি শটে বাঁ-দিকের পোস্ট ঘেঁষে বল জালে জড়ান তার স্বদেশি মাতা।

গত ডিসেম্বরে অল রেডদের বিপক্ষে ঘরের মাঠে শেষ ম্যাচেও গোল করেছিলেন মাতা।

পিছিয়ে পড়ে আক্রমণে আরও মনোযোগী হয় লিভারপুল। বেশ কয়েকটি ভালো আক্রমণও করে তারা। ৩৫ তম মিনিটে ম্যাচে ফেরার সহজতম সুযোগটি পেয়েছিল দলটি, কিন্তু গোলরক্ষককে একা পেয়েও ব্যর্থ হন অ্যাডাম লালানা। ১২ গজ দূর থেকে ইংলিশ এই মিডফিল্ডারের শটটি একটুর জন্যে লক্ষভ্রষ্ট হয়।

বিরতির পর দ্বিতীয়ার্ধের শুরুতেই বড় ধাক্কাটা খায় লিভারপুল। প্রথমে মাতা আর পরে এররেরার সঙ্গে বিবাদে জড়িয়ে সরাসরি লাল কার্ড দেখেন স্টিভেন জেরার্ড। তবে ম্যাচের বাকিটা সময় এক জন কম নিয়ে খেললেও লড়াই চালিয়ে যায় গত তিন মাস ধরে দারুণ খেলতে থাকা দলটি।

৫৮ তম মিনিটে চমৎকার গোলে ব্যবধান দ্বিগুণ করেন মাতা; বদলি হিসেবে নামা আনহেল দি মারিয়াকে বল বাড়িয়ে ডি বক্সে ঢুকে পড়েন। আর আর্জেন্টাইন মিডফিল্ডারের ফিরতি পাসে ১২ গজ দূর থেকে অসাধারণ ভঙ্গিমায় বাঁ-পায়ের সিজার-কিক ভলিতে বল জালে জড়ান ২৬ বছর বয়সী মাতা।

২-০ ব্যবধানে পিছিয়ে পড়া লিভারপুল এক জন কম নিয়ে খেললেও নাটকীয়তার তখনও ছিল বাকি। ৬৯ তম মিনিটে ব্যবধান কমিয়ে তারই আভাস দেন ড্যানিয়েল স্টারিজ। ব্রাজিলের মিডফিল্ডার ফিলিপে কোতিনিয়োর পাস পেয়ে দুরূহ কোণ থেকে ডান পায়ের শটে গোলটি করেন ইংলিশ এই স্ট্রাইকার।

এরপর অনেকটা সময় বল দখলে রেখে আক্রমণ চালিয়ে গেলেও ইউনাইটেডের জয়ের পথে বাধা হতে পারেনি লিভারপুল।

উল্টো যোগ করা সময়ে ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করে ইউনাইটেডের তারকা স্ট্রাইকার ওয়েইন রুনি।

লিভারপুল মিডফিল্ডার এমরে কান ডি বক্সে প্রতিপক্ষের ডাচ ডিফেন্ডার ডালে ব্লিন্ডকে ফাউল করলে পেনাল্টি পায় অতিথিরা। কিন্তু রুনির পেনাল্টি শটটা ডান দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন লিভারপুল গোলরক্ষক।

এই জয়ের ফলে চতুর্থ স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট ৩০ ম্যাচে বেড়ে হলো ৫৯।