বার্সার মাঠে ম্যান সিটির বাঁচা-মরার লড়াই

প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠতে একরকম অসাধ্য সাধন করতে হবে ম্যানচেস্টার সিটির। বার্সেলোনার জন্য অবশ্য কাজটা বেশ সহজ; ঘরের মাঠে বড় ব্যবধানে হার এড়ালে বা ড্র করলেই চলবে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2015, 04:47 PM
Updated : 17 March 2015, 04:47 PM

বার্সেলোনার মাঠ কাম্প নউতে বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় শুরু হবে সেরা ষোলোর ফিরতি লেগের ম্যাচটি। প্রথম লেগে ইতিহাদ স্টেডিয়ামে ২-১ গোলে জিতে শেষ আটে এক পা দিয়েই রেখেছে লুইস এনরিকের দল।

শক্তির বিচারে ইংল্যান্ডের ক্লাব সিটি মোটেই ছোট দল নয়; প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন তারা, কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে তাদের অতীত পারফরম্যান্স একদমই আশা জাগানিয়া নয়। এখানে কখনই যে নিজেদের মেলে ধরতে পারেনি তারা। সাম্প্রতিক সময়ে তাদের পারফরম্যান্সেও ধারাবাহিকতার বড্ড অভাব।

লিগের শেষ ৯ ম্যাচের মাত্র ৩ টিতে জিতেছে সিটি। সব ধরণের প্রতিযোগিতা মিলে গত ফেব্রুয়ারি থেকে ৭ ম্যাচের মধ্যে ৩ টি করে জিতেছে ও হেরেছে তারা, অন্যটি ড্র। আর এই বছরে তিনটি বড় দলের সঙ্গে খেলে সবকটিতেই হেরেছে মানুয়েল পেল্লেগ্রিনির দল; লিগে আর্সেনাল ও লিভারপুলের বিপক্ষে এবং গত মাসে বার্সেলোনার কাছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে।      

অন্যদিকে, লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেসের উজ্জ্বল পারফরম্যান্সে একরকম অপ্রতিরোধ্য হয়ে উঠেছে বার্সেলোনা। তাদের মাঝ মাঠ ও রক্ষণের খেলোয়াড়রাও দারুণ ছন্দে আছেন। সব মিলে হার এড়ানো বা ড্র নয়, জিতেই শেষ আটে ওঠার প্রত্যাশা কাতালুনিয়া দলটির।

এনরিকে অবশ্য কোনোকিছুই নিশ্চিত ধরে নিতে চান না। প্রতিপক্ষের খেলোয়াড়দের প্রশংসা করে তিনি বলেন, "এই প্রতিযোগিতার অন্যতম ফেভারিট দলের বিপক্ষে আমরা খেলব। এই রাউন্ডে মাত্র ৫০ শতাংশ জিতেছি আমরা।"

সব প্রতিযোগিতা মিলে শেষ পাঁচ ম্যাচের সবকটিতে জেতা বার্সেলোনা এ বছরে মাত্র দুটি ম্যাচ হেরেছে। ১৮ ম্যাচের বাকি ১৬ টিতেই জিতেছে তারা।

তাছাড়া গত ২৪ ফেব্রুয়ারি সিটির মাঠে বার্সেলোনা যে দাপটের সঙ্গে খেলেছিল, তাতে মেসি-নেইমারদের তাদেরই মাঠে ঠেকিয়ে রাখতে পাবলো সাবালেতা-ভিনসেন্ট কোম্পানিদের কঠিন পরীক্ষা দিতে হবে। সেই সঙ্গে বড় জয় নিশ্চিত করতে গোলও তো করতে হবে সের্হিও আগুয়েরোদের।

নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়ে মাঠে ফিরতে পারেন সিটির কোত দি ভোয়ার মিডফিল্ডার ইয়াইয়া তুরে।

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরেও সেরা ষোলোর লড়াইয়ে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেবার সিটিকে দুই লেগেই হারিয়েছিল বার্সেলোনা। এবার তাই প্রতিশোধের বাড়তি একটা প্রেরণাও থাকবে ম্যানচেস্টারের দলটির।