সুয়ারেসের জোড়া গোলে ইতিহাদে বার্সার জয়

গত বছরের ঘরের মাঠে হারের প্রতিশোধের স্বপ্ন পূরণ হলো না ম্যানচেস্টার সিটির। উল্টো তাদেরকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে অনেকটাই এগিয়ে গেল বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2015, 09:49 PM
Updated : 25 Feb 2015, 09:18 AM

মঙ্গলবার রাতে লুইস সুয়ারেসের জোড়া গোলে ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন সিটিকে ২-১ গোলে হারায় বার্সেলোনা।

নিজেদের মাঠের এই হারের ধাক্কা কাটিয়ে শেষ আটে উঠতে হলে আগামী ১৮ মার্চ প্রতিপক্ষের মাঠে ফিরতি লেগে বড় ব্যবধানে জিততে হবে সিটিকে।

ইতিহাদ স্টেডিয়ামে ত্রয়োদশ মিনিটে প্রথম সুযোগ পায় বার্সেলোনা, কিন্তু নেইমারের বাড়ানো বল জালে পাঠাতে পারেননি লিওনেল মেসি। কিছুক্ষণ পরে গোলরক্ষক একা পেয়েও শট নিতে দেরি করে ফেলেন সুযারেস। তার দ্বিতীয় শটটি একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

ষষ্ঠদশ মিনিটে আর ব্যর্থ হননি সুয়ারেস। ডান দিক থেকে লিওনেল মেসির দারুণ একটি ক্রস ডি বক্সের মধ্যে হেড করে ক্লিয়ার করতে ব্যর্থ হন ভিনসেন্ট কোম্পানি। উল্টো তার গায়ে লেগে বল সুয়ারেসের পায়ে চলে যায়। মুহূর্তে সময় নষ্ট না করে বাঁ পায়ের কোনাকুনি শটে বল জালে জড়ান লিভারপুল থেকে এই মৌসুমে বার্সেলোনায় যোগ দেয়া এই তারকা খেলোয়াড়।

৩০তম মিনিটে বার্সেলোর দ্বিতীয় গোলটি দারুণ গোছানো একটি আক্রমণের ফসল। এই গোলেও বড় অবদান ছিল মেসির। বল পায়ে প্রতিপক্ষের স্বদেশি ডিফেন্ডার পাবলো সাবালাতাকে বোকা বানিয়ে আর্জেন্টিনা অধিনায়ক ডি বক্সের বাঁ-দিকে ঢুকে পড়া জরদি আলবাকে পাস দেন। স্প্যানিশ এই ডিফেন্ডার নিচু ক্রসেই পা লাগিয়ে গোলরক্ষককে পরাস্ত করে নিজের দ্বিতীয় গোলটি করেন সুয়ারেস।
প্রতিযোগিতার এবারের আসরে সুয়ারেসের এটা চতুর্থ গোল।
৫৪তম মিনিটে ব্যবধান কমানোর সুযোগ তৈরি করেছিলেন সের্হিও আগুয়েরো। ডি বক্সের অনেকটা বাইরে একজনকে কাটিয়ে কিছুটা এগিয়ে জোরালো শট নিয়েছিলেন তিনি, কিন্তু একটুর জন্যে সেটা লক্ষ্যভ্রষ্ট হয়। ৬৬তম মিনিটে তার আরেকটি ভালো আক্রমণ রুখে দেন জেরার্দ পিকে।
৬৯তম মিনিটে আর আগুয়েরোকে রুখতে পারেনি বার্সেলোনার রক্ষণ। অতিথি মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানোকে পরাস্ত করে স্প্যানিশ ফরোয়ার্ড দাভিদ সিলভা ব্যাকহিল করে সামনের দিকে বল বাড়িয়েছিলেন। দ্রুত ছুটে এসে বল নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের কোনাকুনি শটে গোলটি করেন আর্জেন্টাইন স্ট্রাইকার।
ব্যবধান কমলেও সিটির সমতায় ফেরার আশা কিছুক্ষণ পরেই বড় ধাক্কা খায়। ৭৪তম মিনিটে ফরাসি ডিফেন্ডার গায়েল ক্লিসি দ্বিতীয় হলুদ কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা।
যোগ করা সময়ের শেষ মুহূর্তে ব্যবধান ৩-১ করার সুযোগ পেয়েছিলেন মেসি। ডি বক্সের মধ্যে তাকে সিটির ডিফেন্ডার সাবালেতা ফাউল করলে পেনাল্টি পায় বার্সেলোনা। কিন্তু টানা চারবারের বর্ষসেরার শট ঠেকিয়ে দেন সিটি গোলরক্ষক। হেড করে দ্বিতীয় প্রচেষ্টাতেও বল জালে পাঠাতে ব্যর্থ তিনি।
দিনের অন্য ম্যাচে ইতালির ক্লাব ইউভেন্তুস একই ব্যবধানে হারিয়েছে জার্মানির দল বরুসিয়া ডর্টমুন্ডকে।