বার্সার সামনে আবার ম্যান সিটি বাধা

বছর ঘুরে আবারও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে বার্সেলোনার সামনে রয়েছে ম্যানচেস্টার সিটি বাধা। গত মৌসুমে এই ইংলিশ ক্লাবকে হারিয়েই শেষ আটে উঠেছিল মেসি-নেইমাররা। চেনা প্রতিপক্ষের বিপক্ষে সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখে এবারও সামনে এগোনোর স্বপ্ন দেখছে লুইস এনরিকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2015, 03:18 PM
Updated : 23 Feb 2015, 03:18 PM

সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সের বিবেচনায় দুই দলের অবস্থান ঠিক উল্টো; টানা ১১ ম্যাচ জেতা বার্সেলোনা গত শনিবার মালাগার কাছে একমাত্র গোলে হেরে বসে। আর সব ধরণের প্রতিযোগিতা মিলে টানা ৫ ম্যাচের একটিও জিততে না পারা সিটি গত দুই ম্যাচে প্রতিপক্ষকে রীতিমত উড়িয়ে দেয়; লিগে স্টোক সিটিকে ৪-১ গোলে হারানোর পর গত শনিবার নিউক্যাসল ইউনাইটেডকে ৫-০ গোলে বিধ্বস্ত করে তারা।

এমন ভিন্ন অবস্থানে থেকেই মঙ্গলবার ইতিহাদ স্টেডিয়ামে মুখোমুখি হবে দল দুটি। বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় শুরু হবে সেরা ষোলোতে দুই দলের প্রথম পর্বের ম্যাচটি।

প্রতিযোগিতার গত আসরে এই একই স্টেজে দুই লেগ মিলে সিটিকে ৪-১ ব্যবধানে হারিয়েছিল বার্সেলোনা। সেবারও প্রথম লেগের ম্যাচটা হয়েছিল সিটির মাঠ ইতিহাদে; বার্সেলোনা জিতেছিল ২-০ ব্যবধানে। ফিরতি লেগেও হেরে যায় প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নরা।

এবার চিত্রপটে পরিবর্তন আনতে চায় মানুয়েল পেল্লেগ্রিনির দল, আর সেটা ঘরের মাঠ থেকেই শুরু করতে চায় তারা। তাছাড়া প্রতিশোধের পাশাপাশি সিটির সামনে আছে আরেকটি লক্ষ্য; ইউরোপ সেরার মঞ্চে কখনই সেরা ষোলোর বাধা পেরোতে পারেনি তারা। এবার তাই কোয়ার্টার-ফাইনালে ওঠা চাইই-চাই।

প্রতিপক্ষে মেসি, নেইমার ও সুয়ারেসে গড়া বিশ্বসেরা আক্রমণভাগ থাকলেও তাতে ভয় পাচ্ছে না দলটি। অধিনায়ক ভিনসেন্ট কোম্পানির মতে, ফুটবলের এই পর্যায়ে এসে ভয় পেলে চলে না।

আর সিটিতে ধারে খেলতে আসা তারকা মিডফিল্ডার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড সতীর্থদের মাঝে জেতার আত্মবিশ্বাস গড়তে তার চেলসিতে খেলার সময়ের স্মৃতিচারণ করলেন। বার্সেলোনার দাপটের কথা স্বীকার করলেন বটে, তবে নিজেদের যে তাদের হারানোর ক্ষমতা আছে, সেটাও মনে করিয়ে দিলেন।

"চার-পাঁচ বছর আগে বার্সেলোনা যখন তাদের সেরা সময়ে ছিল, তখন আমি তাদের বিপক্ষে খেলেছি এবং তখন তারা উড়ছিল-- সত্যি কথা বলতে, তারা যখন ওইভাবে খেলে তখন আসলে তেমন কিছু করার থাকে না-- কিন্তু আমাদের এমন খেলোয়াড় আছে যারা তাদেরও আঘাত করতে পারে।"

গুরুত্বপূর্ণ এই ম্যাচে মিডফিল্ডার ইয়াইয়া তুরেকে ছাড়াই দল সাজাতে হবে সিটির কোচ পেল্লেগ্রিনিকে। তিন ম্যাচের নিষেধাজ্ঞার জন্য খেলতে পারবেন না কোত দি ভোয়ার এই তারকা।

বার্সেলোনা শিবিরে অবশ্য বড় কোন চোট বা নিষেধাজ্ঞা সমস্যা নেই। তাদের শুধু মালাগার কাছে অঘটনের ধাক্কা সামলে উঠতে হবে। সেক্ষেত্রে ডিফেন্ডার জেরার্দ পিকের দৃঢ় আত্মবিশ্বাস, লিগের ব্যর্থতা এখানে কোনো খারাপ প্রভাব ফেলবে না।

সেরা ষোলোর প্রথম পর্বে দিনের অন্য ম্যাচে ইতালির ক্লাব ইউভেন্তুসের মাঠে খেলবে জার্মানির দল বরুসিয়া ডর্টমুন্ড। একই সময়ে ম্যাচটি শুরু হবে।