মারেকে হারিয়ে জোকোভিচের ইতিহাস

এবারও অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপায় চুমু আঁকতে পারলেন না অ্যান্ডি মারে। ব্রিটেনের এই খেলোয়াড়কে হারিয়ে ইতিহাস গড়েছেন নোভাক জোকোভিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 01:09 PM
Updated : 1 Feb 2015, 01:09 PM

প্রথম দুই সেটে দারুণ লড়াই হলেও তৃতীয় ও চতুর্থ সেটে মারেকে রীতিমত উড়িয়ে দেন জোকোভিচ। রোববার মেলবোর্নে শেষ পর্যন্ত ম্যাচটি তিনি জেতেন ৭-৬, ৬-৭, ৬-৩, ৬-০ গেমে।

টেনিসের উন্মুক্ত যুগে রেকর্ড পঞ্চমবারের মতো বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জিতেছেন সার্বিয়ার এই তারকা। উন্মুক্ত যুগে এর আগে চারটি করে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন রজার ফেদেরার ও আন্দ্রে আগাসি।

এই টুর্নামেন্টে পাঁচবার ফাইনালে ওঠে প্রতিবারই শিরোপা জিতলেন জোকোভিচ। আর এখানে মারের পরিসংখ্যানটা যেন ঠিক তার উল্টো; এর আগেও তিনবার ফাইনালে উঠেছিলেন তিনি, কিন্তু কখনই শেষ হাসি হাসতে পারেননি।

ক্যারিয়ারে দুটি গ্র্যান্ড স্ল্যাম জেতা মারে দুবারই জোকোভিচকে হারিয়ে শিরোপা জেতেন। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে তার চারটি হারের মধ্যে তিনবারের প্রতিপক্ষই জোকোভিচ।
২০১২ সালের ইউএস ওপেন ফাইনালে ৪ ঘণ্টা ৫৪ মিনিটের লড়াইয়ে জোকোভিচকে হারিয়ে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন মারে।
রোববারের লড়াইয়ের শুরুটাও তেমনই ইঙ্গিত দিয়েছিল। ৭২ মিনিট স্থায়ী প্রথম সেটে জোকোভিচের জয়ের পর ৮০ মিনিটের দ্বিতীয় সেট জিতে ম্যাচে ফেরেন মারে। কিন্তু এরপর আর দাঁড়াতেই পারলেন না স্কটিশ এই তারকা। পরের দুই সেট শেষ হতে সময় লাগে যথাক্রমে ৩৯ ও ২৮ মিনিট।