ড্র নয়, জয়ই চাই মামুনুলের

কেবল ভালো খেলা নয়, জয়টাকেও প্রাধান্য দিচ্ছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক মামুনুল ইসলাম। শ্রীলঙ্কাকে হারিয়েই বঙ্গবন্ধু গোল্ড কাপের সেমি-ফাইনালে ওঠার লক্ষ্যের কথাও জানালেন জাতীয় দলের এই মিডফিল্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 12:05 PM
Updated : 1 Feb 2015, 12:05 PM

সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে বিকাল পাঁচটায় মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এ ম্যাচ ড্র করলেও গোল পার্থক্যে এগিয়ে থাকায় বাংলাদেশ শেষ চারের টিকেট পাবে। তবে মামুনুল ড্র নয়, জয় চান।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে রোববার সংবাদ সম্মেলনে মামুনুল বলেন, “আগে বলেছি, ভালো ফুটবল খেলব; জেতার জন্য খেলব। স্বাভাবিকভাবে একটা টিম যখন খেলে, জেতার জন্যই খেলে। আমার হোম গ্রাউন্ডে আমি যদি বলি, শুধু ড্র করার জন্য যাচ্ছি, সেটা ঠিক হবে না। এটা আমাদের হোম গ্রাউন্ড, এখানে আমাকে জিততে হবে।”

“কেবল ভালো খেলা নয়, তিন পয়েন্ট দরকার আমাদের। ভালো খেলে যদি তিন পয়েন্ট না পাই, তাহলে এর চেয়ে দুঃখজনক আর কিছু নাই। মালয়েশিয়ার বিপক্ষের ম্যাচে আমরা শুরুর কুড়ি-পঁচিশ মিনিট ভালো খেলিনি; কিন্তু পরের সময়টাতে ভালো খেলেছি, বল আমাদের পায়ে ছিল, কিন্তু এখন আমাদের কেবল ভালো খেলা নয়, যে কোনো ভাবে তিন পয়েন্ট দরকার”, যোগ করেন তিনি।

বাংলাদেশের পর শ্রীলঙ্কাকে হারিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে সবার আগে গোল্ড কাপের সেমি-ফাইনালে উঠেছে মালয়েশিয়া। দলটির কাছে বাংলাদেশ ১-০ গোলে হারে; শ্রীলঙ্কা হেরেছিল ২-০ ব্যবধানে।

সিলেট জেলা স্টেডিয়ামে গোল্ড কাপের উদ্বোধনী ম্যাচ গোলের সুযোগ কাজে লাগাতে পারেননি জাহিদ-এমিলিরা। তবে মামুনুলের বিশ্বাস, তার সতীর্থরা ঘুরে দাঁড়িয়ে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া সুযোগগুলো কাজে লাগিয়ে জয়ের চাওয়ার পূরণ করবেন।

“ভালো খেলার পরও যখন টিম হারে, তখন কারো মন ভালো থাকে না। মালয়েশিয়ার বিপক্ষে আমরা যে সুযোগগুলো পেয়েছি, সেগুলো কাজে লাগাতে পারলে রেজাল্ট ভিন্ন হতে পারত। তাই বলে মনটা এত খারাপ নয় যে, আমরা ঘুরে দাঁড়াতে পারব না। কোচ যেটা বলেছে, আমাদের সামনে দ্বিতীয় সুযোগ আছে এবং সেটা কাজে লাগাতে পারলে আশা করি সেমি-ফাইনালে উঠব।”

“দিনটা আমাদের হতে হবে। এটা আমাদের জন্য অনেক চ্যালেঞ্জের ম্যাচ। একটা বড় চ্যালেঞ্জ নিয়ে আমরা এ টুর্নামেন্টে নেমেছি। চ্যালেঞ্জে জিততে হলে স্কোর করার জন্য যে সুযোগটা পাব, সেটাই কাজে লাগাতে হবে”, যোগ করেন শেখ জামালের এই মিডফিল্ডার।

শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের এগিয়ে রাখছেন মামুনুল। গত বছর শ্রীলঙ্কার সঙ্গে দুই প্রীতি ম্যাচে পাওয়া সাফল্যের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “প্রথম সুবিধা, হোম গ্রাউন্ড। দ্বিতীয় সুবিধা, এর আগের দুই প্রীতি ম্যাচে তাদের বিপক্ষে আমাদের ফল ভালো। আমরা জিতলে সেমিতে উঠব। আবার ওদের সামনেও সুযোগ থাকবে জিতলে সেমি-ফাইনাল খেলার। তবে আমি মনে করি, ওদের চেয়ে আমারা এগিয়ে আছি।”

বাংলাদেশ-শ্রীলঙ্কা সর্বশেষ দুই প্রীতি ম্যাচের মধ্যে যশোরের খেলা ১-১ গোলের ড্র হয়। রাজশাহীর ম্যাচে জাহিদ হাসান এমিলির একমাত্র গোলে শ্রীলঙ্কাকে হারিয়েছিল মামুনুলের দল।