শ্রীলঙ্কার সঙ্গে ড্র করলেই সেমিতে বাংলাদেশ

মালয়েশিয়ার কাছে বঙ্গবন্ধু গোল্ড কাপের 'এ' গ্রুপের ম্যাচে শ্রীলঙ্কা হেরে যাওয়ায় বাংলাদেশের শেষ চারে ওঠার পথটা সহজ হয়েছে। সেমি-ফাইনালে খেলতে হলে শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করলেই চলবে মামুনুলদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2015, 02:12 PM
Updated : 31 Jan 2015, 02:12 PM

সিলেট জেলা স্টেডিয়ামে শনিবার ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়ে সবার আগে গোল্ড কাপের সেমি-ফাইনাল নিশ্চিত করে মালয়েশিয়া। আর শ্রীলঙ্কার হারের ব্যবধান বেশি হওয়ায় সুবিধা হয়েছে বাংলাদেশের।

দুই জয়ে পাওয়া ছয় পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের তালিকায় শীর্ষে থেকে গোল্ড কাপের সেমি-ফাইনালে ওঠে মালয়েশিয়া। বাংলাদেশ ও শ্রীলঙ্কা একটি করে ম্যাচ হারলেও গোল পার্থক্যে এগিয়ে আছে মামুনুলরা।

গোল পার্থক্যের হিসাবে ‘-১’ নিয়ে গ্রুপের তালিকায় দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশ। আর ‘-২’ নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা।

সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচ গোলশূন্য ড্র হলেও গোল পার্থক্যে এগিয়ে থাকার সুবাদে শ্রীলঙ্কাকে টপকে সেমি-ফাইনালে উঠবে স্বাগতিকরা।

সিলেট জেলা স্টেডিয়ামে গোল্ড কাপের উদ্বোধনী ম্যাচে মালয়েশিয়ার কাছে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। শুরুর হারে মামুনুলদের এ আসরের সেমি-ফাইনালে খেলার পথটা কঠিন হয়ে যায়।

সিলেট থেকে ঢাকা রওনা দেয়ার আগে অধিনায়ক মামুনুল অবশ্য বলেছিলেন, শ্রীলঙ্কাকে হারিয়েই গ্রুপ পর্ব পেরুতে চান তারা।

গোল্ড কাপে খেলা ছয় দলের মধ্যে এএফসির র‌্যাঙ্কিংয়ে একমাত্র শ্রীলঙ্কা বাংলাদেশের পেছনে রয়েছে। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৩৪তম; আর শ্রীলঙ্কার ৩৮তম।

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের মাঠে দুটি প্রীতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। যশোরের ম্যাচে এগিয়ে গিয়েও শ্রীলঙ্কার সঙ্গে ১-১ গোলে ড্র করে মামুনুলরা। তবে রাজশাহীর ম্যাচে জাহিদ হাসান এমিলির গোলে ১-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।