সুযোগ কাজে লাগাতে না পেরে হতাশ ক্রুইফ

গ্যালারি ভর্তি দর্শক, নিজেদের মাঠ-সবই মামুনুল আর এমিলিদের পক্ষে ছিল। কিন্তু সিলেট জেলা স্টেডিয়ামের এমন চেনা পরিবেশে খেলেও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হল বাংলাদেশ। মালয়েশিয়ার অনূর্ধ্ব-২৩ দলের কাছে ১-০ গোলে হেরে যাওয়ার পর স্বাভাবিকভাবেই নিজের হতাশা আড়াল করেননি জাতীয় দলের কোচ লোডভিক ডি ক্রুইফ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 03:36 PM
Updated : 30 Jan 2015, 08:59 AM

বৃহস্পতিবার ম্যাচ জুড়ে ছন্দময় ফুটবল খেলেছেন দুই মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ও অধিনায়ক মামুনুল ইসলাম। ফরোয়ার্ডে দারুণ গতিময় ছিলেন জাহিদ হোসেন। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নেমে খেলার গতি বাড়িয়েছিলেন মোহাম্মদ শাখাওয়াত রনি। কিন্তু দলের মূল ফরোয়ার্ড জাহিদ হাসান এমিলিকে সেরা ছন্দে দেখা যায়নি। তাই প্রতিপক্ষের জালের নাগালই পায়নি স্বাগতিকরা। তবে ক্রুইফ ছাত্রদের সমালোচনা করার পক্ষে নন।

“ছেলেদের দ্বিতীয়ার্ধের খেলায় খুশি হলেও ম্যাচের ফলে আমি খুবই হতাশ। তবে কারো দিকে অভিযোগের আঙুল তুলছি না।”

“অনেক দর্শক মাঠে এসেছিলেন। দলের প্রতি সবার প্রত্যাশা ছিল উঁচুতে। এমন সুযোগ কাজে লাগাতে না পারাটা লজ্জার”, যোগ করেন নেদারল্যান্ডসের এই কোচ।

প্রথমার্ধে বাংলাদেশের তুলনায় গোলের সুযোগ বেশি তৈরি করে মালয়েশিয়া। অতিথি দলের তিনটি শট পোস্টে লেগে ফেরে। সে তুলনায় শেষ দিকের একটি সুযোগ বাদ দিলে জাহিদ-এমিলিদের আক্রমণ ধারালো ছিল না। ক্রুইফের মনে হচ্ছে, তার শিষ্যরা চাপ সামলে সেরাটা দিতে পারছে না।

গত বছর অগাস্টে সিলেটের এ মাঠেই নেপালের অনূর্ধ্ব-২৩ দলের কাছে ১-০ গোলে হারের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “শুরুর তিরিশ মিনিটে দলের খেলায় আমি খুশি হতে পারিনি। ছেলেরা খুব নার্ভাস ছিল। এখানে নেপালের বিপক্ষের আগের ম্যাচেও এমনটি দেখা গিয়েছিল। আমি জানি না, কেন তারা চাপ কাটিয়ে উঠতে পারছে না।”

“তবে ছেলেদের দ্বিতীয়ার্ধের খেলায় আমি খুশি। দ্বিতীয়ার্ধে মালয়েশিয়া তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি। ওদের যে ফুটবলার গোল করেছে, সেটাও ২৫ গজ দূর থেকে”, যোগ করেন তিনি।

গোল্ড কাপের সেমি-ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে দ্বিতীয় ম্যাচে জিততেই হবে মামুনুলদের। ক্রুইফও তাকিয়ে আছেন সোমবারের বঙ্গবন্ধু স্টেডিয়ামের ম্যাচটির দিকে।

“এখনো আমাদের সামনে একটি ম্যাচ রয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচটি নিয়ে এখন আমাদেরকে ভাবতে হবে।”

৮৩তম মিনিটে গোলের সেরা সুযোগটি তৈরি করে বাংলাদেশ। মামুনুলের ফ্রি কিক থেকে পাওয়া বল দ্রুতই রনিকে বাড়িয়ে দেন জাহিদ। কিন্তু রনির শট অতিথি দলের গোলরক্ষক আটকে দেন। আর দ্বিতীয়ার্ধেই ম্যাচের ভাগ্য নির্ধারক গোলটি তুলে নেয় মালয়েশিয়া।

স্বাগতিকদের হারিয়ে গোল্ড কাপ শুরু করায় দারুণ খুশি অতিথি দলের কোচ রাজিব ইসমাইল, “আমরা পুরো তিন পয়েন্ট পেয়েছি। এ জয়ে আমি ভীষণ খুশি।”