বেল, বেনজেমায় রক্ষা রিয়ালের

করদোবার বিপক্ষে বল দখলে এগিয়ে থাকলেও তারকা ফুটবলারে ভরা রিয়াল মাদ্রিদকে কখনই ছন্দে দেখা যায়নি। শেষ দিকে আবার মেজাজ হারিয়ে লাল কার্ড দেখেন ক্রিস্তিয়ানো রোনালদো। তারপরও শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে লিগের সফলতম দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2015, 05:13 PM
Updated : 24 Jan 2015, 07:16 PM

শনিবার রাতে শুরুতে পিছিয়ে পড়েও করিম বেনজেমা ও গ্যারেথ বেলের গোলে ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। করদোবার গোলটি করেন নাবিল ঘিলাস।

প্রতিপক্ষের মাঠে তৃতীয় মিনিটেই পিছিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। নিজেদের ডি বক্সে হাত দিয়ে বল ঠেকানোয় ডিফেন্ডার সের্হিও রামোসকে হলুদ কার্ড দেখান রেফারি আর পেনাল্টি পায় করদোবা। তা থেকেই গোলটি করেন ফ্রান্সে জন্ম নেয়া আলজেরিয়ার স্ট্রাইকার ঘিলাস।

অষ্টদশ মিনিটে আরেকটি ভালো সুযোগ তৈরি করে স্বাগতিকরা, কিন্তু পর্তুগিজ স্ট্রাইকার বেবের কোনাকুনি শটটি একটুর জন্যে লক্ষ্যভ্রষ্ট হয়।

২৭তম মিনিটে রিয়ালকে সমতায় ফেরান বেনজেমা। কর্নার থেকে ফরোয়ার্ড গ্যারেথ বেলের মাথা ছুঁয়ে বল যায় ফরাসি এই স্ট্রাইকারের কাছে। অল্প দূরত্ব থেকে লক্ষ্যভেদ করেন তিনি।

প্রথমার্ধের বাকি সময়ে উভয় দল কয়েকবার আক্রমণে গেলেও প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে পারেনি কেউই।

দ্বিতীয়ার্ধের দশম মিনিটে ফের এগিয়ে যেতে পারতো করদোবা, কিন্তু ডি বক্সের বাইরে থেকে আর্জেন্টিনার মিডফিল্ডার ফেদেরিকো কার্তাবিয়ার দুর্দান্ত শট বাঁ পোস্টের অল্প দূর দিয়ে চলে যায়।

৬৯তম মিনিটে তো বড় বাঁচা বেঁচে যায় রিয়াল। তাদের ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে দলকে বিপদমুক্ত করতে হেড করেছিলেন, কিন্তু তার দুর্বল হেড থেকে বল পেয়ে যান করদোবার ফ্লোরিন আনদোনে। রোমানিয়ার এই স্ট্রাইকার এগিয়ে আসা গোলরক্ষক ইকের কাসিয়াসের মাথার উপর দিয়ে আলতো শটে বল তুলে দিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য তার, বল বারে লেগে ফিরে আসে।

রিয়ালও মাঝে মধ্যে পাল্টা আক্রমণ করছিল, কিন্তু তাদের প্রতিটা আক্রমণ দারুণ দক্ষতায় ঠেকিয়ে দিচ্ছিল করদোবার রক্ষণ। ৭৯তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে বেনজেমার দারুণ জোরালো এক শট বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন স্পেনের গোলরক্ষক হুয়ান কার্লোস।

গোল না করতে পারার হতাশাতেই কিনা ৮২তম মিনিটে মেজাজ হারিয়ে চরম ভুল করে বসেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রতিপক্ষের ব্রাজিলের ডিফেন্ডার এদিমারকে লাথি মারায় লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয এবারের ফিফা ব্যালন ডি’অর জয়ী তারকাকে।

দলের সবচেয়ে বড় তারকা মাঠে না থাকলেও শেষ দিকে কিছুটা ভাগ্যের সহায়তায়, কিছুটা প্রতিপক্ষের ভুলে আর বেলের নৈপুণ্যে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

৮৯তম মিনিটে ডি বক্সের অনেকটা বাইরে থেকে নেয়া ওয়েলসের ফরোয়ার্ড বেলের ফ্রি-কিক হাত দিয়ে ঠেকানোয় দ্বিতীয় হলুদ কার্ড দেখেন কার্তাবিয়া। আর পেনাল্টি পায় রিয়াল। তা থেকেই জয়সূচক গোলটি করেন বেল।

এই জয়ে শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ১৯ ম্যাচে হলো ৪৮।