এসেই মামুনুলদের নিয়ে কাজ শুরু করেছেন ক্রুইফ

বাংলাদেশে এসেই মামুনুলদের নিয়ে কাজ শুরু করেছেন লোডভিক ডি ক্রুইফ। বঙ্গবন্ধু গোল্ড কাপে ভালো কিছুর প্রত্যাশা আছে নেদারল্যান্ডসের এই কোচের। তবে এক-একটি ম্যাচ হিসেব করে গোল্ড কাপের ছক কষছেন ক্রুইফ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2015, 01:13 PM
Updated : 24 Jan 2015, 01:13 PM

গত বছর অক্টোবরে ‘সমঝোতার’ মাধ্যমে ক্রুইফকে বিদায় বলে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এরপর থেকে জাতীয় দলের ভারপ্রাপ্ত কোচ হন সাইফুল বারী টিটো। তবে গোল্ড কাপ উপলক্ষে ক্রুইফকে দুই সপ্তাহের জন্য ফের দায়িত্ব দিয়েছে বাফুফে।

একাধিকবার তারিখ পেছানোর পর শনিবার ভোরে বাংলাদেশে আসেন ক্রুইফ। বিমানবন্দর থেকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বা বিকেএসপির উদ্দেশ্যে রওনা দেন তিনি। বিকেএসপিতেই চলছে মামুনুলদের গোল্ড কাপের অনুশীলন।

দ্বিতীয় দফায় কোচ হিসেবে বাংলাদেশে আসা বিষয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি ক্রুইফ। তবে গোল্ড কাপ নিয়ে ভালো কিছুর প্রত্যাশার কথা জানান তিনি।

“এ আসর নিয়ে আমার ভালো কিছুর আশা আছে। তবে এখনই কোনো লক্ষ্য ঠিক করিনি। ম্যাচ টু ম্যাচ হিসেব করে এগিয়ে যাওয়ার লক্ষ্য আমার।”

“টিটোর (সহাকারী কোচ) সঙ্গে প্রতিদিনই আমার কথা হতো। ফোনে, ফেইসবুকে খেলোয়াড়দের সঙ্গেও যোগাযোগ হয়েছে। মাঝের সময়টাতে আমি না থাকলেও সমস্যা হবে বলে মনে হয় না”, যোগ করেন তিনি।

গোল্ড কাপের ‘এ’ গ্রুপে বাংলাদেশের দুই প্রতিপক্ষ মালয়েশিয়া ও শ্রীলঙ্কা। এশিয়ার র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (৩৪তম) চেয়ে মালয়েশিয়া (২৮তম) এগিয়ে এবং শ্রীলঙ্কা (৩৬তম) পিছিয়ে আছে। ২৯ জানুয়ারি বাংলাদেশ-মালয়েশিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে গোল্ড কাপ। আর শ্রীলঙ্কার বিপক্ষে মামুনুলদের গ্রুপের পরের ম্যাচ ২ ফেব্রুয়ারি।

গ্রুপের দুই প্রতিপক্ষকে সমীহ করেই লক্ষ্য পূরণের পথে এগিয়ে যেতে চান ক্রুইফ, “মালয়েশিয়ার কিছু খেলার ভিডিও দেখেছি। তারা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে। শ্রীলঙ্কাকেও খাটো করে দেখছি না। তবে এ আসরে ভালো কিছু পাওয়ার আশা আছে আমাদের।”

‘বি’ গ্রুপের দল সিঙ্গাপুর, থাইল্যান্ড ও বাহরাইন।

সিলেট জেলা স্টেডিয়ামে হবে উদ্বোধনী ম্যাচ ও একটি সেমি-ফাইনালসহ মোট চারটি ম্যাচ। আর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে একটি সেমি-ফাইনাল ও ফাইনালসহ পাঁচটি ম্যাচ। ৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে গোল্ড কাপের ফাইনাল।