নাটকীয় জয়ে শিরোপা নাপোলির

রোমাঞ্চকর লড়াইয়ে ইউভেন্তুসকে হারিয়ে ইতালিয়ান সুপার কাপের শিরোপা জিতেছে নাপোলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2014, 08:39 PM
Updated : 22 Dec 2014, 08:39 PM

সেরি আর চ্যাম্পিয়ন ইউভেন্তুসকে দুবার এগিয়ে নিয়েছিলেন কার্লোস তেভেস। কিন্তু দুবারই গোল করে নাপোলিকে খেলায় ফেরান আর্জেন্টিনার আরেক স্ট্রাইকার গনসালো হিগুয়াইন।

টাইব্রেকারে তিনটি দারুণ ‘সেভ’ করেও দলকে রেকর্ড সপ্তম শিরোপা এনে দিতে পারেননি জানলুইজি বুফ্ফন। ইউভেন্তুসের দুইজন লক্ষ্য রাখতে না পারার সঙ্গে রাফায়েলের দারুণ দুটি ‘সেভ’ এর যোগফলে শিরোপা জেতে কোপা ইতালিয়ার চ্যাম্পিয়ন নাপোলি।

সোমবার দোহায় ইতালিয়ান সুপার কাপে মাত্র পঞ্চম মিনিটেই দলকে এগিয়ে দিয়েছিলেন তেভেস। নাপোলির দুই ডিফেন্ডার বল বিপদমুক্ত করতে গিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন। তাই বল পেয়ে যান তেভেস। একটু এগিয়ে গিয়ে প্রতিপক্ষের জালে বল পাঠাতে কোনো সমস্যা হয়নি আর্জেন্টিনার এই স্ট্রাইকারের।
সপ্তদশ মিনিটে সমতা ফেরানোর দারুণ সুযোগ পেয়েছিলেন নাপোলির অধিনায়ক মারেক হামসিক। কিন্তু বারে লেগে তার সেই প্রচেষ্টাটি ব্যর্থ হয়ে যায়।
প্রথমার্ধের বাকি সময়ে নাপোলির রক্ষণভাগের ওপর প্রচণ্ড চাপ তৈরি করে ইউভেন্তুস। কিন্তু কোনোটি থেকেই সাফল্য পায়নি ইতালির সফলতম দলটি।
সুযোগ এসেছিল তৃতীয়বারের মতো সুপার কাপে খেলা নাপোলির সামনেও। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি তারাও।
ইউভেন্তুসের আক্রমণ দিয়েই শুরু হয় দ্বিতীয়ার্ধের খেলা। কিন্তু পাল্টা আক্রমণ যেতে বেশি সময় নেয়নি নাপোলি।
৫৫তম মিনিটে হোসে মারিও কালেজনের অবিশ্বাস্য ‘মিস’ ও ৬০তম মিনিটে ইয়োনাথন ডে গুসমানের শট বারে লেগে ফিরলে হতাশা বাড়ে নাপোলি শিবিরে।
৬৮তম মিনিটে আর হতাশ হতে হয়নি রাফায়েল বেনিতেজের শিষ্যদের। ক্রিস্তিয়ান মাজ্জোর ক্রস লাফিয়ে ঠেকানোর চেষ্টা করেছিলেন ইউভেন্তুসের এক খেলোয়াড়। পারেননি তিনি, ফাঁকায় দাঁড়ানো হিগুয়াইনের হেড পৌঁছে যায় জালে।
খেলায় সমতা ফেরার পর নাপোলির রক্ষণভাগের ওপর আবার চাপ তৈরি করে মাস্সিমিলিয়ানো আলেগ্রির শিষ্যরা। তবে নির্ধারিত নব্বই মিনিটে গোল পায়নি কোনো দলই।
অতিরিক্ত সময়ের প্রথমার্ধেও জাল খুঁজে পাননি দুই দলের খেলোয়াড়রা। দ্বিতীয়ার্ধের শুরুতে তেভেসের দ্বিতীয় গোলে আবার এগিয়ে যায় ইউভেন্তুস। ১১৯তম মিনিটে হিগুয়াইনের গোলে দ্বিতীয়বারের মতো সমতা ফেরায় নাপোলি।
এরপর কোনো দলই গোল করতে না পারায় খেলা গড়া টাইব্রেকারে।
টাইব্রেকারে প্রথম শট গোল পায়নি নাপোলি ও ইউভেন্তুস। নাপোলির জর্জিনিয়োর শট ফিরিয়ে দেন ইউভেন্তুসের গোলরক্ষক বুফ্ফন আর জোড়া গোল করা তেভেস বারে মেরে দলকে হতাশ করেন।
দুই দলের পরের চারটি করে শট জালে জড়ালে খেলা গড়ায় সাডেন ডেথে। সাডেন ডেথেও ছিল নাটকীয়তা। ড্রিস মার্টেনসের শট ফিরিয়ে দেন বুফ্ফন, কিন্তু কিয়েলিনির শট ঠেকিয়ে দেন রাফায়েল।
কালেজনের শট ফিরিয়ে আবার সুযোগ এনে দেন বুফ্ফন। এবার বাইরে মেরে দলকে হতাশ করেন পেরেইরা। পরের শটে আর পারেননি ইউভেন্তুসের গোলরক্ষক। কিন্তু পাদোনির শট ফিরিয়ে দলকে শিরোপা এনে দেন ব্রাজিলের গোলরক্ষক রাফায়েল।
আগের দুবারও ইউভেন্তুসের বিপক্ষেই খেলেছিল নাপোলি। ১৯৯০ সালে জিতলেও ২০১২ সালে হেরে যায় তারা। এবারের হারে রেকর্ড সপ্তম শিরোপা জয়ের সুযোগ হারাল ইউভেন্তুস। এসি মিলান ও ইউভেন্তুস ছয়বার করে এই শিরোপা জিতেছে।