রিয়ালের বিশ্ব জয়

দুর্দান্ত গতিতে এগিয়ে চলা রিয়াল মাদ্রিদের সামনে বাধা হতে পারেনি সান লরেন্সো। আর্জেন্টিনার এই দলকে হারিয়ে প্রথমবারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছে কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2014, 09:38 PM
Updated : 21 Dec 2014, 12:55 PM

সের্হিও রামোস ও গ্যারেথ বেলের লক্ষ্যভেদে ২-০ গোলে জিতেছে ইউরোপের রেকর্ড ১০বারের চ্যাম্পিয়ন রিয়াল। সেমি-ফাইনালে ক্রুস আসুলের বিপক্ষে ৪-০ ব্যবধানের জয়েও একটি করে গোল করেছিলেন এই দুইজন।

লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন ক্লাবটিকে হারিয়ে টানা জয়ের রেকর্ডটাকে ২২-এ নিয়ে গেল রিয়াল।

ইতিহাস, ঐতিহ্য, সম্পদ, সাফল্য আর শক্তির তুলনায় সান লরেন্সোর চেয়ে অনেক এগিয়ে রিয়াল মাদ্রিদ। সঙ্গে এই ম্যাচের আগে টানা ২১ জয়ের আত্মবিশ্বাসও স্পেনের সফলতম দলটিকে প্রথমবারের মতো বিশ্ব জয়ের স্বপ্ন দেখাচ্ছিল।

শনিবার রাতে মরক্কোর মারাকেশ স্টেডিয়ামে প্রথম গোলের দেখা পেতে রিয়ালকে অবশ্য রীতিমত ঘাম ঝরাতে হয়। প্রথম ৩৫ মিনিটে তো তেমন কোনো সুযোগই তৈরি করতে পারেনি ইউরোপেরও সফলতম দলটি।
অবশেষে ৩৭তম মিনিটে রামোসের নৈপুণ্যে এগিয়ে যায় রিয়াল। জার্মানির মিডফিল্ডার টনি ক্রুসের কর্নারে হেড করে গোলটি করেন স্পেনের এই ডিফেন্ডার।
বিরতির পর লরেন্সোর গোলরক্ষকের ভুলে দ্বিতীয় গোল পেয়ে যায় রিয়াল। ৫১তম মিনিটে স্পেনের মিডফিল্ডার ইসকোর পাস পেয়ে ডি বক্সের মধ্যে থেকে শট নেন বেল। ওয়েলসের এই ফরোয়ার্ডের শট ঠেকাতে ডান দিকে ঝাঁপিয়ে পড়েন আর্জেন্টিনার গোলরক্ষক সেবাস্তিয়ান তোরিকো। কিন্তু তার হাতের নিচ দিয়ে বল জালে জড়িয়ে যায়।
৭৩তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন করিম বেনজেমা। কিন্তু ফরাসি এই স্ট্রাইকার শটটা লক্ষ্যে রাখতে পারেননি।
বাকি সময়ে ভালো কোনো সুযোগ তৈরি করতে না পারলেও কোনো অঘটনও ঘটতে দেয়নি রিয়াল মাদ্রিদ।