বাংলাদেশ-জাপান প্রীতি ম্যাচেও উত্তেজনার রেণু

অলিম্পিকের বাছাইপর্বের লড়াইয়ে নামার আগে বাংলাদেশকে হারিয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চায় জাপান অনূর্ধ্ব-২১ দল। আর দেশের মাটিতে অতিথি দলের বিপক্ষে জিতে বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্তুতি সারতে চায় বাংলাদেশ জাতীয় দল। দুই দলের এই অভিন্ন সংকল্প প্রীতি ম্যাচটিকে ঘিরে ভালোই উত্তাপ ছড়াচ্ছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2014, 01:36 PM
Updated : 17 Dec 2014, 01:36 PM

বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-জাপান প্রীতি ম্যাচটি শুরু হবে বিকাল ৫টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন। আর ধারা-বিবরণী শোনা যাবে রেডিও ভূমিতে।

বুধবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে সংবাদ সম্মেলনে জাপান যুব দলের অধিনায়ক মাতসুবারা কেন তাদের জয়ের সংকল্পের কথা বলেন।

“২০১৬ সালের অলিম্পিকের বাছাইপর্বের আগে প্রস্তুতি নিতেই এখানে এসেছি আমরা। জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামব।”

বাংলাদেশ কোচ সাইফুল বারী টিটো জানান, আগামী জানুয়ারির বঙ্গবন্ধু গোল্ডকাপের ভালো প্রস্তুতির জন্য দলকে জয়ের ধারাতেই রাখতে চান।

“এটা আমাদের জন্য বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্তুতি নেয়ার সুযোগ। আমার বিশ্বাস, জাপানের বিপক্ষে এই ম্যাচের অভিজ্ঞতা ছেলেদের কাজে লাগবে।”

নিজেদের মাঠে জয় চান বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলামও।

“দলের ওপর বিশ্বাস আছে আমার। তবে জাপানের এই দলটিও ভালো। তাদের হারাতে হলে নিজেদের শতভাগের বেশি দিতে হবে।"

ম্যাচটি নিজেদের মাঠে বলে আত্মবিশ্বাসের দিক থেকে এগিয়ে থাকবে বাংলাদেশ। দেশের মাটিতে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স ভালোই বলতে হবে। নেপালের বিপক্ষে খেলা দুই ম্যাচের একটিতে জয় ও অন্যটিতে হেরেছিল মামুনুলের দল। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে খেলা দুই ম্যাচে প্রথমটিতে ড্র করলেও দ্বিতীয়টিতে জিতেছিল স্বাগতিকরা। টিটোও ঘরের মাঠের এই সুবিধার কথা বলেন।

“আমরা নিজেদের মাঠে খেলব। আশা করি মাঠে অনেক দর্শক আসবে এবং তাদের বিনোদন দিতে পারব আমরা।”

এটা জাপানের যুব দল হলেও জয় পাওয়ার কাজটা খুব সহজ হবে না বলেই মনে করেন মামুনুল ও টিটো। মামুনুল সতীর্থদের সতর্ক করে দিয়ে সামর্থ্যের সবটাই উজাড় করে দেয়ার আহবান জানান। আর টিটো নিজের দলের রক্ষণ ও আক্রমণভাগের সমন্বয়ের অভাবের কথা তুলে ধরেন।

জাপানের অনূর্ধ্ব-২১ দলের সাম্প্রতিক পারফরম্যান্সও ভালোই বলতে হবে। এ বছর দক্ষিণ কোরিয়ার এশিয়ান গেমসে অংশ নেয় জাপানের এই অনূর্ধ্ব-২১ দল। কোয়ার্টার-ফাইনালে দক্ষিণ কোরিয়ার কাছে ১-০ গোলে হেরে যায় তারা। এশিয়ান গেমসের পর থাইল্যান্ডের সঙ্গে একটি প্রীতি ম্যাচে ২-০ গোলে জেতে জাপানের যুবারা।