বিশ্ব একাদশের গোলরক্ষকের লড়াইয়ে ৫ জন

ফিফা ফিফপ্রো বিশ্ব একাদশের গোলরক্ষক হওয়ার লড়াইয়ে আছেন বিশ্বকাপজয়ী জার্মানির মানুয়েল নয়ার, বেলজিয়ামের থিবো করতোয়া এবং চিলির ক্লাওদিও ব্রাভো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 04:51 PM
Updated : 24 Nov 2014, 04:51 PM

ফুটবলারদের সংস্থা ফিফপ্রো এবং ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২০১৪ সালের সেরা একাদশ গঠনের লক্ষ্যে পাঁচ জন গোলরক্ষকের যে সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে তাতে আরো আছেন ইতালির জানলুইজি বুফ্ফন এবং স্পেনের ইকের কাসিয়াসও।

ব্রাজিল বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছিলেন মানুয়েল নয়ার। তাছাড়া গত মৌসুমে ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে বুন্দেসলিগার শিরোপাও জেতেন তিনি।

বার্সেলোনার ব্রাভোর দেশ চিলি বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে বাদ পড়ে গেলেও তার পারফরম্যান্স সবার নজর কেড়েছিল।

বেলজিয়ামকে শেষ আটে তুলতে অসাধারণ অবদান রাখেন চেলসির করতোয়া।

বিশ্বকাপে তেমন একটা নজর কাড়তে না পারলেও গত মৌসুমে ইউভেন্তুসের হয়ে ইতালির শীর্ষ লিগ সেরি আর শিরোপা জেতেন বুফ্ফন। এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছিল ইতালি।

ইকের কাসিয়াসের মনোনীত হওয়াটা অবশ্য বেশ চমক জাগিয়েছে। বিশ্বকাপে তার পারফরম্যান্স একদমই ভালো ছিল না। তবে গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান ছিল ৩৩ বছর বয়সী এই তারকার।

ডিফেন্ডার, মিডফিল্ডার এবং ফরোয়ার্ডদের আলাদা সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে যথাক্রমে ২৬ নভেম্বর, ২৮ নভেম্বর এবং ১ ডিসেম্বর।