মেসির সামনে আরো রেকর্ডের হাতছানি

ক্যারিয়ারের শুরু থেকে পায়ের জাদুতে সবাইকে বিমোহিত করার পাশাপাশি গড়ে চলেছেন নানা রেকর্ড। তালিকায় সবশেষ যোগ করলেন লা লিগার সর্বোচ্চ গোল করার অনন্য কৃতিত্ব। এবার কোন রেকর্ডটা গড়বেন আর্জেন্টিনার এই ছোট্ট জাদুকর?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 09:11 AM
Updated : 23 Nov 2014, 09:11 AM

১৩ বছর বয়সে বার্সেলোনার যুব দলে যোগ দেয়ার তিন বছর পর মূল দলে অভিষেক। তারপর থেকেই তার অদম্য ছুটে চলার শুরু। মাঠে নামলেই প্রতিপক্ষের রক্ষণের জন্য হয়ে ওঠেন ভয়ঙ্কর। গোল করার পাশাপাশি গোল করাতেও সমান পারদর্শী লাতিন আমেরিকার এই তারকা।

আর বল পায়ে এমন পারদর্শী এক জনের পায়ে রেকর্ড ধরা দেবে, তাতে আর আশ্চর্যের কি।

সবচেয়ে বেশিবার বর্ষসেরা ফুটবলার, বার্সেলোনার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা, এক মৌসুমে এবং এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ গোলের রেকর্ড- এমন নানা সব কীর্তির মাঝে শনিবার রাতে মেসি গড়েন লা লিগার সর্বোচ্চ গোলের রেকর্ড। ছাড়িয়ে যান ২৫১ গোল নিয়ে ৬০ বছর ধরে শীর্ষে থাকা আথলেতিক বিলবাও কিংবদন্তি তেলমো সাররাকে।

শেষ হচ্ছে না তাতেও। ২৭ বছর বয়সী ইতিহাসের অন্যতম সেরা এই খেলোয়াড়ের সামনে আছে আরো কিছু রেকর্ডের হাতছানি। আর যেভাবে খেলে চলেছেন, তাতে ওইসব রেকর্ড হয়তো অচিরেই ধরা দেবে মেসির কাছে।

* মেসির সবচেয়ে বড় হতাশার জায়গা হলো বিশ্বকাপ। গত জুন-জুলাইয়ে হওয়া ব্রাজিল বিশ্বকাপের সেরা খেলোয়াড় হলেও চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পূরণ হয়নি তার। ফাইনালে জার্মানির কাছে হেরে যায় আর্জেন্টিনা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে তার বয়স হবে ৩১, অপূর্ণতা ঘোচানোর আপ্রাণ একটা চেষ্টা নিশ্চয় করবেন তিনি।

* ক্লাবের হয়ে প্রায় সব শিরোপাই একাধিকবার জিতেছেন, কিন্তু দেশের হয়ে জিততে পারেননি তেমন কিছুই। বিশ্বকাপ শিরোপা তো নয়ই, কোপা আমেরিকাও কখনও জেতা হয়নি। ২০০৭ সালে লাতিন আমেরিকার সেরা টুর্নামেন্টে রানার্সআপ হওয়াটাই সেরা সাফল্য। আগামী বছর চিলিতে হতে যাওয়া প্রতিযোগিতার পরের আসরে ওই অপূর্ণতা দূর করার সুযোগ পাচ্ছেন মেসি।

* এ পর্যন্ত জাতীয় দলের হয়ে ৪৫ গোল করেছেন মেসি। আর ১১ গোল করলেই গাব্রিয়েল বাতিস্তুতাকে ছুঁয়ে ফেলবেন তিনি। ৫৬ গোল নিয়ে শীর্ষে আছেন সাবেক ওই স্ট্রাইকার।

* লা লিগায় এ পর্যন্ত ১৯ বার হ্যাটট্রিক করেছেন মেসি। আর তিনটি হ্যাটট্রিক করলেই স্পর্শ করবেন ২২টি করে হ্যাটট্রিক করা ক্রিস্তিয়ানো রোনালদো, তেলমো সাররা এবং আলফ্রেদো দি স্তেফানোকে।

* উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আরেকটি গোল করলেই টুর্নামেন্টের সর্বোচ্চ গোলের রেকর্ডের একা মালিক হবেন মেসি। বর্তমানে ৭১ গোল নিয়ে রাউল গনসালেসের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন তিনি।

* ২০১১-১২ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ১৪ গোল করেছিলেন মেসি। গত মৌসুমে ১৭ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হন পর্তুগিজ তারকা রোনালদো। এই রেকর্ডও নিশ্চয় নিজের করে নিতে চাইবেন টানা চারবারের বর্ষসেরা ফুটবলার মেসি।