মেসির অনন্য রেকর্ড

অনন্য একটি রেকর্ড ছোঁয়ার দ্বারপ্রান্তে এসে গোল পাচ্ছিলেন না লিওনেল মেসি। অবশেষে গোল পেলেন বর্তমান সময়ের অন্যতম সেরা এই ফুটবলার। শনিবার রাতে একটি নয়, সেভিয়ার জালে গুণে গুণে তিন গোল করার পথে গড়লেন লা লিগার সর্বোচ্চ গোলের রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2014, 09:33 PM
Updated : 22 Nov 2014, 09:35 PM

আথলেতিক বিলবাও কিংবদন্তি তেলমো সাররাকে ছাড়িয়ে এখন লা লিগার সর্বোচ্চ গোলদাতা মেসি।

সাররা ১৯৪০ ও ১৯৫০ দশকে খেলে ২৫১ গোলের রেকর্ডটি গড়েছিলেন। ২০০৬ সালে না ফেরার দেশে চলে যাওয়া সাররা ফুটবলকে বিদায় জানান ১৯৫৩-৫৪ মৌসুমে। ৬০ বছর পর তার রেকর্ড ভাঙলেন মেসি।

স্পেনের শীর্ষ লিগে এখন মেসির গোল ২৫৩টি। সর্বোচ্চ গোলদাতা হতে ২৮৯ ম্যাচ খেললেন তিনি। সাররা ২৭৭ ম্যাচে আগের রেকর্ডটি গড়েছিলেন।

গত ১৮ অক্টোবর এইবারের বিপক্ষে ৩-০ ব্যবধানে জেতা ম্যাচে একটি গোল পেয়ে লা লিগায় মেসি তার গোলসংখ্যা ২৫০ করেছিলেন। এরপর লিগে আরো তিনটি ম্যাচ খেললেও গোল আর পাচ্ছিলেন না টানা চারবারের বর্ষসেরা এই তারকা।

অবশেষে ইতিহাস গড়তে ঘরের মাঠ ক্যাম্প নউকে বেছে নিলেন মেসি। আর রেকর্ডটা গড়লেনও রাজকীয় ঢঙে।

ম্যাচের ২১তম মিনিটে বাঁকানো ফ্রি-কিকে ওপরের বাঁ কোনা দিয়ে গোলরক্ষককে পরাস্ত করে ২৫১তম গোল করে মেসি ছুঁয়ে ফেলেন সাররাকে।

৭২তম মিনিটে বহু প্রতীক্ষিত রেকর্ডটি গড়ে ফেলেন মেসি। পাল্টা আক্রমণ থেকে বল নিয়ে এগিয়ে বাঁয়ে নেইমারকে বল বাড়ান মেসি। নেইমার তা ফেরত পাঠালে শুয়ে পা বাড়িয়ে বল জালে ঢুকিয়ে দেন আর্জেন্টিনা অধিনায়ক।

ছয় মিনিট পর আবারও নেইমারের সঙ্গে বোঝাপড়ায় হ্যাটট্রিক তুলে নেন মেসি। ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে বল নিয়ে আড়াআড়ি দৌড়ে নেইমারকে বল বাড়ান তিনি। বল ফেরত পেয়ে বাম কোনা দিয়ে জালে পাঠিয়ে দেন ২৭ বছর বয়সী এই তারকা। লা লিগায় এ মৌসুমে মেসির এটি দশম গোল।

মেসির রেকর্ড গড়ার এই ম্যাচে বার্সেলোনা জেতে ৫-১ গোলে।

ক্যারিয়ারের শুরু থেকে যেভাবে ফুটবল দুনিয়াকে শাসন করে চলেছেন, তাতে লা লিগায় আরো কয়েক বছর খেললে রেকর্ডটাকে হয়তো একরকম ধরা ছোঁয়ার বাইরে নিয়ে যাবেন আর্জেন্টিনার ছোট্ট এই জাদুকর।

লা লিগার সর্বোচ্চ গোলদাতারা:

লিওনেল মেসি-২৮৯ ম্যাচে ২৫৩ গোল

তেলমো সাররা-২৭৭ ম্যাচে ২৫১ গোল

উগো সানচেস-৩৪৭ ম্যাচে ২৩৪ গোল

রাউল-৫৫০ ম্যাচে ২২৮ গোল

আলফ্রেদো দি স্তেফানো-৩২৯ ম্যাচে ২২৭ গোল