আর্সেনালের মাঠে ম্যান ইউয়ের জয়

ইংলিশ প্রিমিয়ার লিগে এ মৌসুমে বড় কোনো দলের বিপক্ষে প্রথম জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড। শনিবার আর্সেনালের মাঠে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই ম্যাচে ২-১ গোলে জিতেছে লুইস ফন গালের দল।

স্পোর্টস ডেস্ক বিডিনিউজ টেয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2014, 08:10 PM
Updated : 22 Nov 2014, 08:10 PM

দুই দলেরই মৌসুমের শুরু থেকে সময়টা ভালো যাচ্ছে না। এই ম্যাচের আগে ইউনাইটেড শিবিরে আবার যোগ হয় চোট নিয়ে দুশ্চিন্তা। তরুণদের নিয়েই রক্ষণভাগ সাজাতে হয় কোচ ফন গালকে।

চোট সমস্যা ছিল গোলরক্ষক দাভিদ দি হেয়ারও। কিন্তু শতভাগ সুস্থ না হলেও গোলপোস্ট সামলাতে মাঠে নেমে পড়েন স্পেনের এই গোলরক্ষক।

অভিজ্ঞতার ঘাটতি থাকলেও প্রতিপক্ষের আক্রমণভাগকে ঠেকিয়ে রাখার কাজটা ভালোই করেছে ইউনাইটেড রক্ষণ। আর দি হেয়া পুরোপুরি সুস্থ না থাকলেও পুরোটা সময় আর্সেনাল ফরোয়ার্ডদের সামনে বড় বাধা হয়ে ছিলেন।

এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই একের পর এক আক্রমণ করতে থাকে আর্সেনাল। চতুর্দশ মিনিটে দারুণ একটা সুযোগও পেয়ে যায় তারা। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও বল জালে পাঠাতে ব্যর্থ হন ইংলিশ মিডফিল্ডার জ্যাক উইলশেয়ার।

ধীরে ধীরে রক্ষণ সামলে আক্রমণ বাড়াতে থাকে ইউনাইটেড। ৩৫তম ও ৩৭তম মিনিটে এগিয়ে যাওয়ার দুইবার সুযোগও পায় ইউনাইটেড, কিন্তু গোল করতে ব্যর্থ হন আনহেল দি মারিয়া ও ওয়েইন রুনি।

বিরতির পর ফের আক্রমণে গতি বাড়ায় স্বাগতিকরা। আর প্রথমার্ধের শুরুর দিকের মতোই আর্সেনালের সব আক্রমণ দারুণ দক্ষতায় প্রতিহত করতে থাকে ইউনাইটেডের তরুণ কিন্তু উজ্জীবিত রক্ষণ।

মাঝে মধ্যে পাল্টা আক্রমণে যাচ্ছিল রুনি-ফন পের্সিরাও। এমনই এক পাল্টা-আক্রমণে ৫৬তম মিনিটে এগিয়ে যায় তারা, যদিও গোলটি ছিল আত্মঘাতী।

মিডফিল্ডার আন্তোনিও ভালেন্সিয়ার শট প্রতিহত করতে পা বাড়িয়ে দেন আর্সেনালের ইংলিশ ডিফেন্ডার কিয়েরন গিবস। তার পায়ে লেগেই বল দিক পাল্টে জালে ঢুকে যায়।

৬২তম মিনিটে আরেকবার স্বাগতিকদের বিমুখ করেন দি হেয়া। ভালেন্সিয়ার জোরালো হেডটি ঠেকিয়ে দেন তিনি।

নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে দারুণ এক গোলে ব্যবধান বাড়ান দারুণ ফর্মে থাকা ওয়েইন রুনি।

এই গোলের উৎস পাল্টা আক্রমণ। দি মারিয়ার পাস পেয়ে বল পায়ে দ্রুত ছুটে যান রুনি। তাকে ঠেকাতে স্বাগতিকদের রক্ষণে শুধু ছিলেন নাচো মনরিল। স্পেনের এই ডিফেন্ডারকে কাটিয়ে ডি বক্সে ঢুকে এগিয়ে আসা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠান ইংল্যান্ডের এই তারকা স্ট্রাইকার।

অবশ্য যোগ করা সময়ে অসাধারণ এক গোল করে নাটকীয় ফলের সম্ভাবনা জাগিয়েছিলেন আর্সেনালের ফরাসি স্ট্রাইকার অলিভিয়ে জিরুদ। মিকেল আর্তেতার পাস পেয়ে ২২ গজ দূর থেকে জোরালো শটে বল জালে পাঠান তিনি। গোলরক্ষক দি হেয়া বলে হাত লাগালেও রুখতে পারেননি।

প্রায় ৯ মিনিটের যোগ করা সময়ে সমতায় ফেরার সুযোগ দুবার পেলেও সফল হয়নি আর্সেনাল।

এই জয়ে ১২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর ১৭ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে নেমে গেছে আর্সেনাল।

৩২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেলসি।