‘সঠিক পথেই দুঙ্গার ব্রাজিল’

দেশের মাটিতে ভুলে যাওয়ার মতো একটা বিশ্বকাপ শেষের পর ব্রাজিল দলের দ্রুত ঘুরে দাঁড়ানো নিয়ে হয়ত অনেকের মনেই শঙ্কা ছিল। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়া কোচ দুঙ্গার জন্যও লড়াইটা ছিল কঠিন। কিন্তু দেশটির সাবেক স্ট্রাইকার রোনালদোর মতে, নতুন কোচ এবং তার দল সঠিক পথেই আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 10:50 AM
Updated : 20 Nov 2014, 10:50 AM

ষষ্ঠবারের মতো বিশ্বচ্যাম্পিয়নের মুকুট পরার লক্ষ্যে এবারের বিশ্বকাপে শুরুটা ভালোই করেছিল নেইমাররা। কিন্তু সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে ছিটকে পড়ে তারা। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারে ব্রাজিল দল।

এমন বাজে পারফরম্যান্সের পর লুইস ফেলিপে স্কলারিকে সরিয়ে দুঙ্গাকে দায়িত্ব দেয় ব্রাজিল। বিশ্বকাপে স্বপ্নের অমন অপমৃত্যুর পর স্বাভাবিকভাবেই দুঙ্গার প্রথম দায়িত্ব ছিল খেলোয়াড়দের ফের আত্মবিশ্বাসী করে তোলা।

আর গত চার মাসে দুঙ্গার দল যেভাবে খেলে চলেছে, তাতে প্রায় সবাই সন্তুষ্ট। রোনালদোর মতে, বিশ্বকাপে জার্মানির কাছে ওই হারের কষ্ট ভুলে যাওয়া কঠিন একটা কাজ।

রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে রোনালদো বলেন, “আমি জানি, খেলোয়াড়দের মধ্যে কিছুটা আত্মবিশ্বাস ফিরিয়ে আনার কাজটা দুঙ্গার জন্য খুব কঠিন একটা দায়িত্ব ছিল।”
অবশ্য সে দায়িত্বটা ভালোভাবেই সেরেছেন ১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য দুঙ্গা। সব শঙ্কা দূর করে ঘুরে দাঁড়িয়েছে তার দল। দুঙ্গার অধীনে রীতিমত অজেয় হয়ে উঠেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপের পর ছয় ম্যাচ খেলে সবকটিতেই জিতেছে ব্রাজিল।
এর আগে ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের কোচ ছিলেন দুঙ্গা। তার অধীনে ২০০৭ সালে কোপা আমেরিকা এবং ২০০৯ সালে ফিফা কনফেডারেশন্স কাপ জেতে ব্রাজিল। কিন্তু পরের বছর বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে নেদারল্যান্ডসের কাছে হেরে যাওয়ায় চাকরি হারান দুঙ্গা।
সম্প্রতি দুঙ্গার অধিনায়ক নির্বাচন নিয়ে কিছুটা বিতর্ক দেখা দেয়। বিশ্বকাপে ব্রাজিলের নেতৃত্বে ছিলেন চিয়াগো সিলভা। কিন্তু ৫১ বছর বয়সী নতুন কোচ দায়িত্ব নিয়ে বেছে নেন নেইমারকে।
পরে অধিনায়ক পাল্টানোর বিষয়টা তাকে না জানানোয় ক্ষোভ প্রকাশ করেন সিলভা। এ বিষয়ে রোনালদো মনে করেন, নেইমারও অধিনায়ক হিসেবে ভালো করবে।
নতুন অধিনায়কের প্রশংসায় রোনালদো বলেন, “আমি মনে করি, নেইমারকে দলে পাওয়াটা খুব ভালো একটা ব্যাপার কারণ সে দারুণ ফর্মে আছে।”