‘ফলই কথা বলছে ব্রাজিলের হয়ে’

অস্ট্রিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে জয় পেলেও ব্রাজিলের খেলায় খুব একটা খুশি হতে পারেনি অনেকেই। তবে কোচ দুঙ্গা সমালোচনা উড়িয়ে দিয়ে বললেন, তার দলের ফলই কথা বলছে। ব্রাজিল ঠিক পথেই আছে বলেও উল্লেখ করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 09:32 AM
Updated : 19 Nov 2014, 09:32 AM

মঙ্গলবার ভিয়েনায় অস্ট্রিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ২-১ গোলে জেতে ব্রাজিল।

দাভিদ লুইসের গোলে ব্রাজিল এগিয়ে যাওয়ার পর পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন অস্ট্রিয়ার ডিফেন্ডার আলেক্সান্দ্রো দ্রাগোভিচ। এরপর ব্রাজিলকে জয় এনে দেয় ফিরমিনোর গোল।

এই নিয়ে বিশ্বকাপের পর খেলা ৬টি ম্যাচের সবগুলোই জিতল ব্রাজিল। এই ৬ ম্যাচে ১৩টি গোল করে ব্রাজিল। আর নিজেদের জালে জড়ায় মাত্র একটি গোল।

অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচে ব্রাজিলের খেলা অবশ্য অনেক সমর্থকের মন কাড়তে পারেনি। অস্কারের কর্নার থেকে লুইসের গোল আর ফিরমিনোর ঝলকের বাইরে তেমন কোনো জাদু দেখাতে পারেনি পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বাজে ট্যাকল আর বেশ কিছু ফাউল করেও ভাবমূর্তি নষ্ট করেন ব্রাজিলের খেলোয়াড়রা। তবে এসব সমালোচনায় কান দিচ্ছেন না দুঙ্গা।

“কী কাজ করা হয়েছে ফলই তা দেখাচ্ছে। কলম্বিয়া, ইকুয়েডর আর আর্জেন্টিনা; যে দলগুলোকে আমরা হারিয়েছি, তারা শুধু ব্রাজিলের কাছেই হেরেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, খেলোয়াড়রা আমাদের কাজের ধরণটা বুঝতে পারছে।”

দেশের মাটিতে ভুলে যাওয়ার মতো একটি বিশ্বকাপ কাটায় ব্রাজিল। সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে উড়ে যায় তারা। এরপর নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ৩-০ গোলে হারে লুইস ফেলিপে স্কলারির দল।
এরপর ব্রাজিল ফুটবল কনফেডারেশন লুইস ফেলিপে স্কলারিকে সরিয়ে দ্বিতীয়বারের মতো দুঙ্গার হাতে দলের দায়িত্ব দেয়। দ্বিতীয় মেয়াদটা খুব ভালোভাবেই শুরু করেন কোচ দুঙ্গা।
অধিনায়ক হিসেবে ব্রাজিলের হয়ে ১৯৯৪ বিশ্বকাপ জেতা দুঙ্গার কাছে এই মুহূর্তে দলের জন্য সবচেয়ে জরুরি হচ্ছে বিশ্বকাপের বাজে সময় ভুলে সামনের দিকে ভালোভাবে এগিয়ে যাওয়া। আর এই কাজটা ভালোভাবেই নেইমার-ফিরমিনোরা করতে পেরেছেন বলে মনে করেন ব্রাজিলের কোচ।
“গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রেরণা। ব্রাজিল দলে থাকার ইচ্ছা এবং জেতা।”