বিশ্বকাপের আয়োজক নির্বাচন নিয়ে আদালতে ফিফা

২০১৮ ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশ নির্বাচনে কোনোরকম দুর্নীতি হয়নি দাবি করলেও শেষ পর্যন্ত এ নিয়ে ব্যবস্থা নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মঙ্গলবার সুইজারল্যান্ডের একটি আদালতে ওই নির্বাচন প্রক্রিয়ায় ‘কিছু ব্যক্তির বিরুদ্ধে সম্ভাব্য অপকর্ম’ নিয়ে অভিযোগ দাখিল করেছে ফিফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 10:26 PM
Updated : 18 Nov 2014, 10:27 PM

ওই দুই বিশ্বকাপের স্বাগতিক দেশ নির্বাচনের প্রক্রিয়ায় কোনোরকম দুর্নীতি হয়েছিল কি না, তা খতিয়ে দেখেন ফিফা এথিকস কমিটির তদন্তকারী মাইকেল গার্সিয়া। তার তদন্তের ভিত্তিতে গত বৃহস্পতিবার ফিফা জানায়, রাশিয়া ও কাতারকে আযোজক দেশ নির্বাচন প্রক্রিয়ায় কোনো দুর্নীতি হয়নি।

তবে মঙ্গলবার ফিফা সভাপতি জেপ ব্লাটার জানান, নৈতিকতা নিয়ে ফিফার বিচারক হান্স-ইওয়াখিম এর্কেটের সুপারিশে সুইস আদালতে ‘কিছু ব্যক্তির বিরুদ্ধে সম্ভাব্য অপকর্ম’ নিয়ে একটি অভিযোগ দায়ের করেছেন তিনি।

এর আগে যুক্তরাষ্ট্রের সাবেক আইনজীবি গার্সিয়া জানিয়েছিলেন, তদন্তে তার উদঘাটন করা তথ্যগুলো ফিফার প্রতিবেদনে যথার্থভাবে উপস্থাপন করা হয়নি। এরপর রাশিয়া এবং কাতারকে বিশ্বকাপের স্বাগতিক করার ফিফার সিদ্ধান্ত নিয়ে নতুন বিতর্ক সৃষ্টি হয়।

ওই সময় এর্কেট বলেছিলেন, গার্সিয়ার উদঘাটিত বিষয়গুলো এতই তুচ্ছ যে এর ভিত্তিতে নতুন করে ওই দুই বিশ্বকাপের স্বাগতিক দেশ নির্বাচন আয়োজনের কোনো কারণ নেই।

২০১০ সালে ফিফার নির্বাহী কমিটির ভোটে রাশিয়া ২০১৮ বিশ্বকাপের এবং কাতার ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয়।