অধিনায়ক বিতর্কে সিলভাকে জবাব দুঙ্গার

ব্রাজিলের অধিনায়কত্ব হারানো নিয়ে চিয়াগো সিলভার অভিযোগের জবাব দিয়েছেন দুঙ্গা। কোচ জানিয়েছেন, ব্রাজিল দলে থাকলে আসলে কেউই কোনো কিছু হারায় না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 10:01 AM
Updated : 18 Nov 2014, 10:01 AM

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় ভিয়েনায় অস্ট্রিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে সোমবারের সংবাদ সম্মেলনে দুঙ্গা বিষয়টি নিয়ে কথা বলেন।

"ব্রাজিল দলের প্রত্যেকের ইতিহাসকে আমি শ্রদ্ধা করি। কিন্তু আমার কাজের ধরণ এটাই। ব্রাজিল দলে থাকা কেউই কোনো কিছু হারায় না। ব্রাজিল দল ব্রাজিল দলই। এখানে প্রত্যেক দিন জয় করে নিতে হয়; প্রত্যেক সেকেন্ডে, প্রত্যেক অনুশীলন সেশনে।"

দেশের মাটির বিশ্বকাপে ব্রাজিল দলকে নেতৃত্ব দেন সিলভা। ব্রাজিলের নড়বড়ে রক্ষণকে আগলে রাখার জন্য যথেষ্ট প্রশংসাও পান তিনি। তবে সেমি-ফাইনালে জার্মানির কাছে ব্রাজিলের ৭-১ গোলে বিধ্বস্ত হওয়া ম্যাচে খেলতে পারেননি পিএসজির এই ডিফেন্ডার।

বিশ্বকাপের পর চোটে পড়েন সিলভা। লুইস ফেলিপে স্কলারির জায়গায় ব্রাজিলের দায়িত্ব নেয়া দুঙ্গা তখন অধিনায়কের বাহুবন্ধনী তুলে দেন নেইমারকে।

চোট কাটিয়ে সিলভা দলে ফিরলেও তুরস্কের বিপক্ষে গত প্রীতি ম্যাচে মাঠে নামা হয়নি তার। এরপর ব্রাজিলের সাবেক অধিনায়ক জানান, তার সঙ্গে কোনো কথা না বলেই নেতৃত্ব বদল করা হয়েছিল। এমনকি নতুন অধিনায়ক নেইমারও তার সঙ্গে এ বিষয়ে কোনো কথা বলেননি।

নেইমারের নেতৃত্বে কলম্বিয়া, ইকুয়েডর, আর্জেন্টিনা, জাপান, তুরস্কের বিপক্ষে খেলা পাঁচটি প্রীতি ম্যাচেই জয় পায় ব্রাজিল। এই ৫ ম্যাচে ১২টি গোল দিলেও কোনো গোল খায়নি পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দলের এভাবে অদম্য হয়ে ওঠা নিয়েও কথা বলেন দুঙ্গা।

"আমরা নতুন নেতা খোঁজার কাজ করছি এবং আমাদের বিভিন্ন নেতা আছে। এই দলে যোগ দেয়া কিছু খেলোয়াড়রা প্রথম দিন থেকেই স্বাচ্ছন্দ্য থাকে। কারও আবার মানিয়ে নিতে সময় লাগে।"

দুঙ্গা জানান, অনেক খেলোয়াড় তাদের ক্লাবে সবসময়ই প্রশংসিত থাকেন; তবে জাতীয় দলে এসে সমালোচনার মুখে পড়েন। এই সমালোচনা সামলানোর জন্য সব খেলোয়াড়দের তৈরি থাকতে হবে।