‘মেসি নয়, ব্যালন ডি’অর রোনালদোর’

কে জিতবে এবারের ফিফা-ব্যালন ডি’অর পুরস্কার? বার্সেলোনা তারকা লিওনেল মেসির কোনো সুযোগই দেখছেন না কার্লো আনচেলত্তি। রিয়াল মাদ্রিদ কোচের বিশ্বাস, এবারের বর্ষসেরা পুরস্কার উঠবে তার দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর হাতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2014, 09:44 AM
Updated : 8 Nov 2014, 09:44 AM

আনচেলত্তি জানান, রোনালদো সম্পর্কে সব বলে দিচ্ছে ম্যাচের ফলই।

ফিফা-ব্যালন ডি’অর জয়ে রোনালদোর প্রতিদ্বন্দ্বী হিসেবেও মেসিকে বিবেচনা করছেন না আনচেত্তি।

“একমাত্র জার্মানির একজন খেলোয়াড়ই ক্রিস্তিয়ানোর কাছাকাছি আসতে পারে। কারণ তারা বিশ্বকাপ জিতেছে। কিন্তু আমার মনে হয় না আর কেউ কাছে আসতে পারে।”

ব্রাজিল বিশ্বকাপে খুব একটা ভালো খেলতে না পারলেও গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতেন রোনালদো। স্পেনের লা লিগায় ৩১ গোল করেন। আর চ্যাম্পিয়ন্স লিগে ১৭টি গোল করে গড়েন এক মৌসুমে সর্বোচ্চ গোল করার রেকর্ড।

মনোনীতদের তালিকায় থাকা লিওনেল মেসি বার্সেলোনার হয়ে গত বছর কোনো শিরোপা জিততে পারেননি। তবে দারুণ খেলে দেশকে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে উঠিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জেতেন আর্জেন্টিনা অধিনায়ক।

ফিফা ও ফ্রান্স ফুটবল সম্প্রতি ২০১৪ সালের ফিফা ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ২৩ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে।

ক্লাবের হিসেবে মনোনীতদের মধ্যে সবচেয়ে বেশি ছয় জন করে ফুটবলার আছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতা রিয়াল মাদ্রিদ আর জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের।
পর্তুগালের রোনালদোর সঙ্গে রিয়াল মাদ্রিদ থেকে তালিকায় আছেন ওয়েলসের গ্যারেথ বেল, ফ্রান্সের করিম বেনজেমা, জার্মানির টনি ক্রুস, স্পেনের সের্হিও রামোস ও কলম্বিয়ার হামেস রদ্রিগেস।
বায়ার্ন মিউনিখের ছয়জন হলেন জার্মানির মারিও গোটসে, ফিলিপ লাম, টমাস মুলার, বাস্টিয়ান শোয়াইনস্টাইগার ও মানুয়েল নয়ার এবং নেদারল্যান্ডসের আরিয়েন রবেন।
আর্জেন্টিনার মেসির সঙ্গে বার্সেলোনা থেকে এই তালিকায় ঠাঁই পেয়েছেন ব্রাজিলের নেইমার, স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও আর্জেন্টিনার হাভিয়ের মাসচেরানো।
পুরস্কারের জন্য মনোনীত তিন জনের নাম ঘোষণা করা হবে আগামী ১ ডিসেম্বর।
মেসিকে হারিয়ে ২০১৩ সালের ফিফা ব্যালন ডি’অর জিতেছিলেন রোনালদো। এর আগের চারবার বর্ষসেরা হয়েছিলেন মেসি।
ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কার দিত। ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেয়া হয় বিশ্বের সেরা ফুটবলারকে।
২০১০ সাল থেকে ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর। বিজয়ীরা নির্বাচিত হন জাতীয় দলগুলোর অধিনায়ক ও কোচ এবং ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের বাছাই করা ক্রীড়া সাংবাদিকের ভোটে।