ফিফা ব্যালন ডি’অরের লড়াইয়ে যারা

গত ছয় বছর ধরে বর্ষসেরা ফুটবলার হচ্ছেন লিওনেল মেসি অথবা ক্রিস্তিয়ানো রোনালদো। এবারও কি তাদের মধ্যে কেউ পাচ্ছেন ফিফা ব্যালন ডি’অর পুরস্কার? বর্তমানে বিশ্বের সেরা এই দুই ফুটবলারসহ মনোনীত ২৩ জনের নাম ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 08:43 AM
Updated : 28 Oct 2014, 08:43 AM

ফিফা ও ফ্রান্স ফুটবল মঙ্গলবার ২০১৪ সালের ফিফা ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ২৩ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করে। ক্লাবের হিসেবে মনোনীতদের মধ্যে সবচেয়ে বেশি ছয় জন করে ফুটবলার আছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতা রিয়াল মাদ্রিদ আর জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের।

পর্তুগালের রোনালদোর সঙ্গে রিয়াল মাদ্রিদ থেকে তালিকায় আছেন ওয়েলসের গ্যারেথ বেল, ফ্রান্সের করিম বেনজেমা, জার্মানির টনি ক্রুস, স্পেনের সের্হিও রামোস ও কলম্বিয়ার হামেস রদ্রিগেস।

আর্জেন্টিনার মেসির সঙ্গে বার্সেলোনা থেকে এই তালিকায় ঠাঁই পেয়েছেন ব্রাজিলের নেইমার, স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও আর্জেন্টিনার হাভিয়ের মাসচেরানো।

বায়ার্ন মিউনিখের ছয়জন হলেন জার্মানির মারিও গোটসে, ফিলিপ লাম, টমাস মুলার, বাস্টিয়ান শোয়াইনস্টাইগার ও মানুয়েল নয়ার এবং নেদারল্যান্ডসের আরিয়েন রবেন।

তালিকায় নয়ার ছাড়া গোলরক্ষক হিসেবে দ্বিতীয় খেলোয়াড় হলেন চেলসির থিবো কর্তোয়া। চেলসি থেকে বেলজিয়ামের কর্তোয়ার সঙ্গে আছেন তার স্বদেশী এডেন হ্যাজার্ড ও স্পেনের দিয়েগো কস্তা।

তালিকায় ইংলিশ প্রিমিয়ার লিগের অন্য দুই জন ফুটবলার হচ্ছেন ম্যানচেস্টার সিটির ইয়াইয়া তুরে (কোত দি ভোয়া) এবং ম্যানচেস্টার ইউনাইটেডের আর্জেন্টিনার মিডফিল্ডার আনহেল দি মারিয়া।

ইতালির সেরি আর একজনই আছেন; ইউভেন্তুসের ফরাসি মিডফিল্ডার পল পগবা। ফ্রান্সের লিগ ওয়ানেরও আছেন একজন, পিএসজির সুইডিশ স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ।

দেশ হিসেবে তলিকায় সবচেয়ে বেশি ৬ জন ফুটবলার আছে জার্মানির। আর্জেন্টিনার ৩ জন থাকলেও চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের আছে মাত্র একজন।

এই ২৩ জন থেকে পুরস্কারের জন্য মনোনীত তিন জনের নাম ঘোষণা করা হবে আগামী ১ ডিসেম্বর।

মেসিকে হারিয়ে ২০১৩ সালের ফিফা ব্যালন ডি’অর জিতেছিলেন রোনালদো।

ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কার দিত। ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেয়া হয় বিশ্বের সেরা ফুটবলারকে।

২০১০ সাল থেকে ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর। বিজয়ীরা নির্বাচিত হন জাতীয় দলগুলোর অধিনায়ক ও কোচ এবং ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের বাছাই করা ক্রীড়া সাংবাদিকের ভোটে।

আগের ১০ বারের বিজয়ীরা:

সাল

ফিফা বর্ষসেরা

ব্যালন ডি’অর

২০০৪

রোনালদিনিয়ো

আন্দ্রেই শেভচেঙ্কো

২০০৫

রোনালদিনিয়ো

রোনালদিনিয়ো

২০০৬

ফাবিও কানাবারো

ফাবিও কানাবারো

২০০৭

কাকা

কাকা

২০০৮

ক্রিস্তিয়ানো রোনালদো

ক্রিস্তিয়ানো রোনালদো

২০০৯

লিওনেল মেসি

লিওনেল মেসি

একীভূত

ফিফা ব্যালন ডি’অর

 

২০১০

লিওনেল মেসি

 

২০১১

লিওনেল মেসি

 

২০১২

লিওনেল মেসি

 

২০১৩

ক্রিস্তিয়ানো রোনালদো