এমিলির গোলে অবশেষে বাংলাদেশের জয়

যশোরে গোল পেলেও বাংলাদেশকে জেতাতে পারেননি জাহিদ হাসান এমিলি। রাজশাহীতে দেশের তারকা এই ফরোয়ার্ডের একমাত্র গোলে শ্রীলঙ্কাকে হারিয়েছে স্বাগতিকরা।

জুবায়ের রুবেলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2014, 11:28 AM
Updated : 27 Oct 2014, 01:14 PM

যশোরের প্রথম প্রীতি ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এ নিয়ে পাঁচ ম্যাচ পর আন্তর্জাতিক ম্যাচে জয় পেল বাংলাদেশ।

সোমবার মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণে যায় বাংলাদেশ। দ্বিতীয় মিনিটে কর্নার পায় তারা। মামুনুলের কর্নারে এমিলি হেড করলেও তা আটকে দেন শ্রীলঙ্কার ডিফেন্ডার কুমারা। তবে নিজেদের গোলমুখ বিপদমুক্ত রাখতে পারেনি অতিথিরা। তৃতীয় মিনিটেই পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন এমিলি।

স্বাগতিক অধিনায়ক মামুনুলকে শ্রীলঙ্কার খেলোয়াড় রোশান ডি বক্সের মধ্যে ফেলে দিলে পেনাল্টি পায় বাংলাদেশ। যশোরের ম্যাচে গোল করা এমিলি এবার ডান কোণা দিয়ে জোরালো শটে শ্রীলঙ্কার জালে বল জড়িয়ে দেন। ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ।

এগিয়ে যাওয়ার পর বাংলাদেশ আরো আক্রমণাত্মক হয়ে ওঠে। মামুনুলের একটি শট ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। ১৮তম মিনিটে এমিলির ক্রস থেকে পাওয়া বল নিয়ে শ্রীলঙ্কার দুই ডিফেন্ডারকে কাটালেও শেষ পর্যন্ত অতিথিদের রক্ষণে আটকে যান সোহেল রানা।

২৭তম মিনিটে বড় বিপদ থেকে বেঁচে যায় বাংলাদেশ। শ্রীলঙ্কা অধিনায়ক সানজেয়া ডিফেন্ডারদের চোখে ধুলো দিয়ে স্বাগতিকদের বিপদ সীমানায় ঢুকে পড়েন। নিরুপায় বাংলাদেশের গোলরক্ষক রাসেল মাহমুদ ডি বক্সের বাইরে এসে ফেলে দেন তাকে। ওয়ান টু ওয়ান পজিশনে সানজেয়াকে ফাউল করলেও রেফারি গোলরক্ষককে শুধু হলুদ কার্ড দেন।
প্রথমার্ধের শেষ দিকে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান বাংলাদেশ অধিনায়ক। বদলি খেলোয়াড় হিসেবে মিঠুন চৌধুরীকে নামান কোচ সাইফুল বারী টিটো।
দ্বিতীয়ার্ধের শুরুতে অগোছালো ফুটবল খেলতে শুরু করে বাংলাদেশ। তবে ৬২তম মিনিটে রাজুর বদলি হিসেবে হেমন্ত নামলে স্বাগতিকদের আক্রমণে প্রথমার্ধের ছন্দ ফেরে।
হেমন্ত ও মিঠুন পরে আরো সুযোগ নষ্ট করেছেন। একইভাবে ম্যাচের শেষ দিকে তপু বর্মণের ক্রসে মিঠুন টোকা দিতে না পারায় জয়ের ব্যবধান আর বাড়েনি।