রোনালদো, বেনজেমায় রিয়ালের লিভারপুল জয়

অ্যানফিল্ডে প্রথমবারের মতো গোল করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। সেই সঙ্গে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা রাউল গনসালেসের রেকর্ড ছোঁয়ার পথে এগোলেন আরেক ধাপ। আর দলের সেরা তারকার নৈপুণ্যে লিভারপুলের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেল রিয়াল মাদ্রিদ; ৩-০ গোলে জিতেছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 09:09 PM
Updated : 23 Oct 2014, 06:29 AM

বুধবার প্রতিপক্ষের মাঠে রিয়ালের জয়ে অন্য দুটি গোল করিম বেনজেমার।

প্রতিযোগিতার এবারের আসরে রিয়ালের এটা টানা তৃতীয় জয়। গ্রুপ পর্বের প্রথম রাউন্ডে সুইজারল্যান্ডের বাসেলকে ৫-১ গোলে বিধ্বস্ত করার পর লুদোগোরেতসের মাঠে ২-১ ব্যবধানে জিতেছিল শিরোপাধারীরা।

লা লিগার শেষ দুই ম্যাচে ১০ গোল করার আত্মবিশ্বাস নিয়ে এদিন খেলতে নামে রিয়াল। কিন্তু লিভারপুলের বিপক্ষে কখনও জিততে না পারার পুরনো 'ভুত' যেন ঘিরে ছিল রিয়ালকে। চোটের কারণে গ্যারেথ বেল দলে ছিলেন না। তাতে কি? ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমা, হামেস রদ্রিগেসরা তো ছিলেন। তাদের উপস্থিতিতেও শুরুতে সফরকারীদের খেলায় তেমন কোনো ছন্দই ছিল না।

তবে ঘুরে দাঁড়াতে দেরি করেনি ইউরোপের সফলতম দলটি। ২৩তম মিনিটে দলকে এগিয়ে নেয়ায় অবদান রোনালদোর। রদ্রিগেসের সঙ্গে একবার বল দেয়া নেয়া করে গোলটা করেন রোনালদো।

রদ্রিগেসের দিকে বল বাড়িয়ে দ্রুত ডি বক্সের মধ্যে ঢুকে পড়েন রোনালদো। রদ্রিগেসও মুহূর্ত দেরি না করে সামনে থাকা দুই খেলোয়াড়ের মাথার উপর দিয়ে বল বাড়ান। শূন্যে পা তুলে বল ঠেকানোর চেষ্টা করেছিলেন স্বাগতিক ডিফেন্ডার মার্টিন স্কার্টেল, কিন্তু সফল হননি তিনি। আর প্রথম সুযোগেই ডান পায়ের কোনাকুনি শটে বল জালে পাঠান পর্তুগিজ তারকা রোনালদো।

চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর এটা ৭০তম গোল। গনসালেসের ৭১ গোলের রেকর্ড ছুঁতে আর মাত্র একটি গোল চাই তার।

৩০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফরাসি স্ট্রাইকার বেনজেমা। কর্নারে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে দারুণ ক্রস দেন টনি ক্রুস। তা খেকেই অসাধারণ এক হেডে গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে জড়ান বেনজেমা।

আর প্রথমার্ধের ৪১তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন বেনজেমা। কর্নার থেকে জটলার মধ্যে বল পেয়ে যান তিনি। গোলমুখে পাওয়া ওই সুযোগ অনায়াসেই কাজে লাগান তিনি।

বিরতির এক মিনিট আগে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল লিভারপুল। কিন্তু মিডফিল্ডার ফিলিপে কোতিনিয়োর জোরালো শট গোলপোস্টে লাগে।

বিরতির পর ৬৪তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন রোনালদো। পরে ৭৫তম মিনিটে তাকে তুলে নেন কোচ কার্লো আনচেলত্তি।

শেষ ১০ মিনিটে লিভারপুল ব্যবধান কমানোর কয়েকটা সুযোগ পেলেও তার কোনোটিই কাজে লাগাতে পারেনি তারা।

তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে 'বি' গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল। টানা দ্বিতীয় ম্যাচ হারা লিভারপুল ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে।

গ্রুপের অন্য ম্যাচে বাসেলকে একমাত্র গোলে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে লুদোগোরেতস। লিভারপুলের মতো লুদোগোরেতস ও বাসেলের পয়েন্টও সমান ৩।