জাতীয় সাঁতার: রেকর্ডে ভরা এক দিন

জাতীয় সাঁতারের দ্বিতীয় দিনে ৭টি রেকর্ড হয়েছে। মঙ্গলবার গোপালগঞ্জের সুইমিং পুলে ঝড় তুলেছেন বাংলাদেশ নৌবাহিনীর সোনিয়া আক্তার টুম্পা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 03:50 PM
Updated : 21 Oct 2014, 03:50 PM

দ্বিতীয় দিনে ব্যক্তিগত ও দলীয় পর্যায়ে তিনটি রেকর্ড গড়েন নৌবাহিনীর টুম্পা। ১০০ মিটার বাটারফ্লাই (১ মিনিট ১০.০৪ সেকেন্ড), ২০০ মিটার ব্যক্তিগত মিডলে (২ মিনিট ৪৪.৯৮ সেকেন্ড) এবং ১০০ মিটার রিলেতে রেকর্ড গড়েছেন নৌবাহিনীর এই সাঁতারু। নাজমা খাতুন, মাহফুজা ও লিমা আক্তারকে সঙ্গে নিয়ে ৪ মিনিট ৩০.৩২ সেকেন্ডে ১০০ মিটার রিলের রেকর্ডটি গড়েন টুম্পা।

৫০ মিটার ফ্রিস্টাইলের পুরুষ বিভাগে মো. মাহফিজুর রহমান সাগর ২৪.০২ সেকেন্ড সময় নিয়ে নিজের রেকর্ড ভেঙেছেন। গত বছর নৌবাহিনীর এই সাঁতারু ২৪.৪১ সেকেন্ডে আগের রেকর্ডটি গড়েছিলেন।

এই ইভেন্টে মেয়েদের বিভাগে রেকর্ড গড়ে সোনা জিতেছেন নৌবাহিনীর নাজমা খাতুন। ২৯.৮২ সেকেন্ড সময় নিয়ে ২০১০ সালে বাংলাদেশ আনসারের হয়ে সবুরা খাতুনের গড়া (২৯.৯৫ সেকেন্ড) রেকর্ড ভাঙেন তিনি।

মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে নিজের গড়া চার বছর আগের রেকর্ড ভেঙেছেন মাহফুজা খাতুন শিলা। ১ মিনিট ১৯.৫৪ সেকেন্ডে সাঁতার শেষ করেন তিনি। শিলার আগের রেকর্ডটি ছিল ১ মিনিট ১৯.৮৫ সেকেন্ডের।

ফ্রিস্টাইলের ১০০ মিটার রিলেতে পুরুষ বিভাগে মাহফিজুর রহমান, আসিফ রেজা, অনিক ও শরীফুল ৩ মিনিট ৪০.৫২ সেকেন্ড সময় নিয়ে নৌবাহিনীকে সোনা এনে দেয়ার পাশাপাশি জাতীয় রেকর্ডও গড়েন।

বাংলাদেশ নৌবাহিনী ১৪টি সোনা, ৭টি রূপা ও ৬টি ব্রোঞ্জ নিয়ে পদক তালিকার শীর্ষে রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী ৫টি সোনা, ৭টি রূপা ও ৯টি ব্রোঞ্জ পদক নিয়ে ২য় স্থানে আছে। ৩টি রূপা ও ২টি ব্রোঞ্জ পেয়ে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ আনসার।