ক্লাসিকোর কুশীলবরা

বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদের 'ক্লাসিকো' মানেই উত্তেজনায় ঠাসা একটা ফুটবল লড়াই। তবে এবারের মৌসুমের প্রথম ক্লাসিকোর উন্মাদনা যেন আগের সবকিছুকে ছাড়িয়ে যাচ্ছে। যার মূল কারণ দুই দলের অসাধারণ আক্রমণভাগ আর তাদের দুর্দান্ত ফর্ম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2014, 11:38 AM
Updated : 20 Oct 2014, 11:38 AM

বার্সেলোনার মেসি, সুয়ারেস ও নেইমার বনাম রিয়ালের বেল, বেনজেমা ও রোনালদো। দুই দলের আক্রমণভাগের এইসব খেলোয়াড়দের নামের আদ্যক্ষরে ক্লাসিকোর লড়াইটা আলাদা একটা নামও পেয়েছে; রিয়ালের ‘বিবিসি’ বনাম বার্সেলোনার ‘এমএসএন’।

বার্সেলোনার জার্সিতে সুয়ারেস অবশ্য এখনও কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেনি। চার মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে রিয়ালের বিপক্ষে ম্যাচ দিয়েই প্রতিযোগিতামূলক ম্যাচে ফেরার সম্ভাবনা আছে উরুগুয়ের স্ট্রাইকার সুয়ারেসের। তবে সম্প্রতি জাতীয় দলের হয়ে ওমানের জালে জোড়া গোল করে তিনি জানান দিয়েছেন, লম্বা সময় ধরে প্রতিযোগিতামূলক ম্যাচ না খেলাটা খুব বেশি সমস্যা হবে না।

আর মেসি, নেইমার তো মৌসুমের শুরু থেকেই আছেন দারুণ ফর্মে। এবারের মৌসুমে এ পর্যন্ত সব ধরণের প্রতিযোগিতা মিলে বার্সেলোনার করা ২৫ গোলের ১৭টিই এসেছে লাতিন আমেরিকার এই দুই তারকার পা থেকে।

চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের মাঠে লিওনেল মেসির সামনে আবার থাকছে অনন্য এক রেকর্ডে হাতছানি। এক গোল করলেই লা লিগার সর্বোচ্চ গোলদাতা তেলমো সাররার ২৫১ গোলের রেকর্ড স্পর্শ করবেন তিনি।

অন্যদিকে, লিগে রিয়ালের দাপুটে সব জয়ে একাই নেতৃত্ব দিচ্ছেন ক্রিস্তিয়ানো রোনালদো। এ পর্যন্ত ১৫ গোল করে ভেঙে দিয়েছেন ৭১ বছরের পুরনো লা লিগার প্রথম আট ম্যাচে করা রিয়াল ওভিয়েদোর খেলোয়াড় এচেভাররিয়ার ১৪ গোলের রেকর্ড।
বিবিসির আরেক তারকা গ্যারেথ বেলও দারুণ খেলছেন। সঙ্গে স্ট্রাইকার করিম বেনজেমাও।
সম্প্রতি জাতীয় দলের হয়েও দুর্দান্ত পারফর্ম করেন বিবিসি এবং এমএসএন-এর সবাই।
শুধু এই ছয় জনই নয়, আগামী শনিবার সান্তিয়াগো বের্নাবেউয়ে হতে যাওয়া মৌসুমের প্রথম ক্লাসিকোয় নায়ক হয়ে উঠতে পারেন রিয়ালের মেক্সিকোর স্ট্রাইকার হাভিয়ের এরনান্দেস কিংবা কলম্বিয়ার হামেস রদ্রিগেসও।
এবারের মৌসুমে এ পর্যন্ত এই দুই দল মিলে মোট ৬৮টি গোল করেছে। সুতরাং আসছে ক্লাসিকো হতে পারে ইতিহাসের অন্যতম সেরা রিয়াল-বার্সেলোনা দ্বৈরথ।
বের্নাবেউয়ে কে তারকা হয়ে উঠবেন-তা সময়ই বলে দেবে। তার আগে দেখে নেয়া যাক বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের তারকাদের এ মৌসুমের গোলের খতিয়ান।
রোনালদো (২০): লিগে সাত ম্যাচ খেলে ১৫ গোল করার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগে করেছেন দুই গোল। রিয়ালের জার্সিতে উয়েফা সুপার কাপেও জোড়া গোল করেন এই পর্তুগিজ তারকা। আর জাতীয় দলের হয়ে করেন একটি গোল।
নেইমার (১৪): লিগে আট ম্যাচ খেলে আট গোল করেছেন নেইমার। এছাড়া বার্সেলোনার হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে করেন একটি। আর জাতীয় দলের হয়ে করেছেন পাঁচ গোল। সম্প্রতি জাপানের বিপক্ষে ৪-০ ব্যবধানে জেতা ম্যাচে একাই সবকটি গোল করেন ব্রাজিলের এই তারকা।
মেসি (১০): লা লিগায় এ পর্যন্ত সাতটি গোল করেছেন বার্সেলোনার সেরা তারকা মেসি। চ্যাম্পিয়ন্স লিগেও একটি গোল আছে তার। আর জাতীয় দলের হয়ে দুটি; সম্প্রতি হংকংয়ের বিপক্ষে বদলি হিসেবে নেমে আধা ঘণ্টায় গোল দুটি করেন তিনি।
বেল (৭): লা লিগায় চার গোল করার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগে একটি গোল করেন বেল। জাতীয় দলের হয়েও দুটি গোল আছে ওয়েলসের এই ফরোয়ার্ডের।
বেনজেমা (৬): রিয়ালের জার্সিতে লিগে তিন গোল করাসহ চ্যাম্পিয়ন্স লিগে দুটি গোল করেছেন বেনজেমা। দেশের হয়ে একটি গোল করেছেন ফ্রান্সের এই খেলোয়াড়।
রদ্রিগেস (৫): এই মৌসুমেই রিয়ালে যোগ দেয়া মিডফিল্ডার হামেস রদ্রিগেস এ পর্যন্ত ক্লাবের হয়ে চারটি গোল করেছেন। আর আন্তর্জাতিক ম্যাচে কানাডার বিপক্ষে একটি গোল করেন কলম্বিয়ার এই তারকা।
হাভিয়ের এরনান্দেস (৪): ক্লাবের হয়ে তিনটি গোল করেছেন এই মৌসুমেই রিয়ালে যোগ দেয়া এরনান্দেস। জাতীয় দলের হয়েও প্রতিপক্ষের জালে একবার বল পাঠিয়েছেন মেক্সিকোর এই খেলোয়াড়।
সুয়ারেস (২): দীর্ঘ চার মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে ফিরতে যাচ্ছেন এই মৌসুমেই বার্সেলোনায় যোগ দেয়া সুয়ারেস। তার আগে দেশের হয়ে ওমানের জালে দুইবার বল পাঠিয়ে ভক্তদের প্রত্যাশা বাড়িয়ে তুলেছেন তিনি।