রাউলের রেকর্ড ভাঙলেন বার্সেলোনার চাভি

রিয়াল মাদ্রিদের কিংবদন্তি রাউল গঞ্জালেসকে ছাড়িয়ে গেলেন বার্সেলোনার চাভি এর্নান্দেস। পিএসজির বিপক্ষে মঙ্গলবার মাঠে নামায় চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার হয়ে গেছেন স্পেনের এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 09:52 AM
Updated : 1 Oct 2014, 09:52 AM

পিএসজির মাঠে বার্সেলোনার ৩-২ গোলে হারের ম্যাচে ৬৯তম মিনিটে ইভান রাকিতিচের বদলি হিসেবে খেলতে নামেন চাভি। চ্যাম্পিয়ন্স লিগে এটি ছিল তার ১৪৩তম ম্যাচ।

এর আগে চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি ছিল রিয়াল মাদ্রিদের সাবেক তারকা ফরোয়ার্ড রাউলের। স্পেনের এই সাবেক ফরোয়ার্ড চ্যাম্পিয়ন্স লিগে ১৪২টি ম্যাচ খেলেন।

চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকায় চাভি আর রাউলের পরে আছেন গিগস। ফুটবলকে বিদায় জানানো ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা খেলেন ১৪১টি ম্যাচ।

এরপরই আছেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক ও গোলরক্ষক ইকের কাসিয়াস। ১৪০টি ম্যাচ খেলা হয়ে গেছে তার। ১২৫ ম্যাচ খেলে তার পরের অবস্থান এসি মিলানের সাবেক তারকা ক্লারেন্স সিডর্ফের।

চ্যাম্পিয়ন্স লিগে চাভির অভিষেক ১৯৯৮ সালের ১৬ সেপ্টেম্বর। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে সেই ম্যাচটি ড্র করেছিল বার্সেলোনা। ১৮ মাস পর ২০০০ সালের ১৫ মে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম গোল পান চাভি। সেবার সেমি-ফাইনালে উঠেছিল লুইস ফন গালের বার্সেলোনা।

২০০৬ সালে বার্সেলোনাকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রাখেন চাভি। তবে চোটের কারণে ফাইনালে খেলা হয়নি তার। রোমে ২০০৯ সালের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বার্সেলোনা। মেসির করা জয়সূচক গোলটির উৎস ছিলেন চাভি।

চাভির রেকর্ড গড়ার দিনে চ্যাম্পিয়ন্স লিগে ম্যাচ খেলার শতক করেন তারই সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা আর চেলসির অধিনায়ক জন টেরি।