চ্যাম্পিয়নদের ‘গোরস্থানে’ রিয়ালের অপেক্ষায় লুদোগোরেতস

স্তাদিওন ভাসিল লেভস্কিতে চ্যাম্পিয়নদের পতনের ইতিহাস আশাবাদী করে তুলছে লুদোগোরেতসকে। ‘চ্যাম্পিয়নদের গোরস্থান’ নামে পরিচিত এই মাঠে রিয়াল মাদ্রিদের বিপক্ষে আরেকটি অঘটন ঘটানোর অপেক্ষায় আছে বুলগেরিয়ার ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 07:07 PM
Updated : 30 Sept 2014, 07:07 PM

লুদোগোরেতসের মাঠটি ম্যাচ আয়োজনের জন্য পুরোপুরি ঠিক নেই। রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে তাদের ম্যাচটি তাই বুলগেরিয়ার আরেক ক্লাব সিএসকেএ সোফিয়ার মাঠে হবে।

সোফিয়ার মাঠ স্তাদিওন ভাসিল লেভস্কিতে চ্যাম্পিয়ন্স লিগের নবাগত লুদোগোরেতসের সঙ্গে ১০ বারের চ্যাম্পিয়ন রিয়ালের ম্যাচটি বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে।

১৯৭৩ থেকে ১৯৮২ সালের মধ্যে সোফিয়ার এই মাঠে তিন চ্যাম্পিয়ন দল আয়াক্স, নটিংহ্যাম ফরেস্ট ও লিভারপুল অঘটনের শিকার হয়।

ইউরোপ সেরার প্রতিযোগিতার শিরোপা জয়ের পরের মৌসুমেই ওই মাঠ থেকে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় দল তিনটি। ১৯৭৩-৭৪ মৌসুমে আয়াক্স আর ১৯৮০-৮১ মৌসুমে নটিংহ্যাম আর ১৯৮১-৮২ মৌসুমে লিভারপুল হারে বুলগেরিয়ার সবচেয়ে সফল ক্লাব সোফিয়ার কাছে।

গত মৌসুমেই ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ক্লাবের ইতিহাসে দশম শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। সোফিয়ার ‘গোরস্থানে’ এবার কি তাহলে ইউরোপের সবচেয়ে সফল ক্লাবের পতনের পালা?

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে লিভারপুলের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে গোল করেন লুদোগোরেতসের উইঙ্গার দানি আলবাও। রিয়াল মাদ্রিদকে যেন একটা হুমকিই দিয়ে রাখলেন তিনি।

“আশা করছি আমি আরো গোল করে যেতে পারব।...লিভারপুলের বিপক্ষে যেমন খেলেছি, সেরকম খেলতে পারলে আমি মনে করি তাদের (রিয়ালকে) আমরা ভালো চ্যালেঞ্জ দিতে পারব।”

রিয়াল মাদ্রিদের সাম্প্রতিক পারফরম্যান্স অবশ্য অন্য কথা বলে। নিজেদের সবশেষ ৪ ম্যাচে ২০টি গোল করেছে কার্লো আনচেলত্তির দল। সোফিয়ার ‘গোরস্থান’-এ আরেক চ্যাম্পিয়নের পতনের সম্ভাবনা এবার তাই একটু কমই মনে হচ্ছে।