মেসির ৪০০ গোল!

লিওনেল মেসি কোথায় গিয়ে থামবেন তা সময়ই বলবে। আপাতত স্পেনের লা লিগায় বার্সেলোনার সবশেষ ম্যাচে একটি মাইলফলক পার হলেন আর্জেন্টিনার এই তারকা। ক্যারিয়ারে ৪০০তম গোলে পেয়ে গেছেন ফুটবলের ‘ছোট্ট জাদুকর’।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 09:27 AM
Updated : 28 Sept 2014, 10:04 AM

নিজেদের মাঠ ক্যাম্প নউয়ে শনিবার গ্রানাদাকে ৬-০ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা। জোড়া গোল করেন মেসি। আর্জেন্টিনার ফরোয়ার্ড মাইলফলক ছুঁয়ে ফেলেন প্রথম গোলটি করেই।

ব্রাজিলের ডিফেন্ডার দানি আলভেসের অসাধারণ এক ক্রস থেকে ৬২তম মিনিটে হেডে বার্সেলোনার পক্ষে ব্যবধান ৪-০ করেন মেসি। ৮২তম মিনিটে নিজের দ্বিতীয় আর দলের ষষ্ঠ গোল করেন চারবারের ফিফা-ব্যালন ডি’অর জয়ী ফুটবলার। এটি ছিল তার ক্যারিয়ারের ৪০১তম গোল।

পেশাদারি ফুটবল ক্যারিয়ারে এখন পর্যন্ত বার্সেলোনাই মেসির একমাত্র ক্লাব। তাই মেসির বেশিরভাগ গোল এখানেই। সবধরণের প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার হয়ে তার গোল ৩৫৯টি। বাকি ৪২টি গোল আর্জেন্টিনার জার্সি গায়ে করেন মেসি।

মেসির গোল করা আর গোল করানো প্রতিনিয়তই সবাইকে মুগ্ধতায় ভরিয়ে দিচ্ছে। অনুশীলন মাঠে আর ডাগআউটে বসে খুব কাছ থেকে তার খেলা দেখা বার্সেলোনা কোচ লুইস এনরিকেও তাকে যতই দেখছেন, ততই মুগ্ধ হচ্ছেন।

গ্রানাদার বিপক্ষে ম্যাচ শেষে আরও একবার মেসির প্রশংসায় পঞ্চমুখ হলেন এনরিকে।

“বিষয়টি এমন যেন তাকে কেউ জাদুর কাঠি দিয়ে ছুঁয়ে দিয়েছে।”

মেসির প্রশংসা করতে গিয়ে বর্তমান ফুটবলের সবচেয়ে বড় তর্কটাও আবার সামনে নিয়ে আসেন এনরিকে। মেসি না রোনালদো সেরা সেই তর্কে মেসিকে এগিয়ে রাখছেন তিনি।

“ক্রিস্তিয়ানো যদি জর্ডান হয়, মেসি তাহলে উইল্ট চেম্বারলেইন, যে এনবিএর একটি ম্যাচে ১০০ পয়েন্ট পেয়েছিল। আমি মেসিকেই বেছে নেব।”

মাইকেল জর্ডানকে ধরা হয় পেশাদার বাস্কেটবলের অন্যতম সেরা তারকা হিসেবে। তবে চেম্বারলেইনের দখলে আছে যুক্তরাষ্ট্রের এনবিএ –এর অসংখ্য রেকর্ড, যার মধ্যে আছে একমাত্র খেলোয়াড় হিসেবে ম্যাচে ১০০ পয়েন্ট স্কোর করা।