ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলের উন্নতি

সর্বশেষ প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে আর্জেন্টিনা আগের জায়গাতেই থাকলেও এক ধাপ উন্নতি হয়েছে ব্রাজিলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2014, 07:14 AM
Updated : 19 Sept 2014, 07:29 PM

প্রীতি ম্যাচে জার্মানিকে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপের পরাজয়ের প্রতিশোধ নেয়া আর্জেন্টিনা র্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আর এই হারের পরও বিশ্বকাপ জয়ী জার্মানি তাদের শীর্ষস্থান ধরে রেখেছে।

দেশের মাটির বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে লজ্জার হারের পর দুটি প্রীতি ম্যাচ খেলে ব্রাজিল। কলম্বিয়া ম্যাচের পর ইকুয়েডরের বিপক্ষেও জেতে দুঙ্গার দল। এই দুই জয়ের ফল পেল তারা। এক ধাপ এগিয়ে র্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে উঠে এসেছে দক্ষিণ আমেরিকার ফুটবল পরাশক্তিরা।

তবে ব্রাজিলের কাছে প্রীতি ম্যাচ হারার পরও এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে আসে কলম্বিয়া। এটাই র‌্যাঙ্কিংয়ে তাদের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ অবস্থান। এর আগেও একবার তৃতীয় স্থানে উঠেছিল তারা।
ইতালির কাছে প্রীতি ম্যাচ আর চেক প্রজাতন্ত্রের কাছে ইউরো বাছাইয়ে হেরে বৃহস্পতিবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে অবনমন হয়েছে নেদারল্যান্ডসের। এক ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে আছে ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি।
সর্বশেষ প্রকাশিত র্যাঙ্কিংয়ে বিস্ময়কর উন্নতি হয়েছে গুয়াতেমালার। গোল্ড কাপের বাছাইপর্বে হন্ডুরাস, বেলিজ ও এল সালভাদরের বিপক্ষে তিনটি জয়ের পর ৭৭ ধাপ এগিয়ে ৫৭তম স্থানে উঠে আসে কনকাকাফ অঞ্চলের দেশটি।