মেসি-বার্সার স্মরণীয় সেই দিন

১৭ সেপ্টেম্বর, ২০০০। লিওনেল মেসির জন্য একটি স্মরণীয় দিন, বার্সেলোনার জন্যও তো বটেই। এই দিনেই যে স্পেনের লা লিগার ক্লাব বার্সেলোনায় এসেছিলেন আর্জেন্টিনার 'ছোট্ট জাদুকর' মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2014, 01:50 PM
Updated : 18 Sept 2014, 02:16 PM

২০০০ সালে ১৩ বছর বয়সে মেসি বার্সেলোনার অ্যাকাডেমি দলে ছিলেন মাঠের সবচেয়ে ছোটখাটো খেলোয়াড়। তবে মেসি তার ছোট্ট দুটি পায়ের জাদুতে সেই সময়েই মোহিত করেন সবাইকে। 

১৪ বছর পার হলেও ফুটবল রোমাঞ্চপিয়াসীদের চোখে ভেসে ওঠে সেই একই দৃশ্য। 'ছোট্ট জাদুকর' -এর পায়ের জাদুতে আজও মুগ্ধ হয় ফুটবল বিশ্ব।

মেসি যেন সেই আগের মতোই আছেন। বার্সেলোনার প্রতি ভালোবাসা আর কৃতজ্ঞতার একটুও কমতি হয়নি তার। নিজের দ্বিতীয় বাড়ি হয়ে যাওয়া ক্যাম্প নউয়ে আসাটা তাই এখনো তিনি স্মরণ করেন শ্রদ্ধা আর ভক্তি নিয়ে।

১৭ সেপ্টেম্বর মেসির ফেইসবুকের স্ট্যাটাসটাও সেই কথাই বলে।

"২০০০ সালের ১৭ সেপ্টেম্বর, আমি বার্সেলোনায় আসি। আজ আমার এই ক্লাবে ১৪তম বার্ষিকী।"

এরপর মেসি বার্সেলোনার সবাইকেই শুভেচ্ছা জানান।

"সতীর্থ, ম্যানেজার, সমর্থক, বোর্ড পরিচালক আর কর্মী- যাদের সঙ্গে কাজ করে আমি আনন্দ পেয়েছি এবং সবসময়ই যারা আমাকে সমর্থন দিয়েছেন; তাদের সবাইকে এসবের জন্য ধন্যবাদ জানাতে চাই আমি।"

বার্সেলোনাতে খেলার সময় বিশ্বের সব বড় ক্লাব থেকেই প্রস্তাব পান মেসি। সবগুলো প্রস্তাবই নি:সন্দেহে লোভনীয়ই ছিল। তবে মেসি কখনোই বার্সেলোনা ছেড়ে যাওয়ার কল্পনাও করেননি। কিভাবেই বা করবেন! এই ক্লাবটির সঙ্গে যে কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ তিনি।

৫ বছর বয়সে বাবা হোর্হের কোচিংয়ে চলা ক্লাব গ্রান্দোলিতে ফুটবল খেলা শুরু করেন মেসি। ৩ বছর পর রোসারিওর ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েসে নাম লেখান তিনি।

১১ বছর বয়সে মেসি আর ফুটবলের মাঝে বাধা হয়ে দাঁড়িয়েছিল শারীরিক সমস্যা। মেসির শরীরে একটি হরমোনের ঘাটতি দেখা দেয়। এতে আর্জেন্টিনার খ্যাতনামা ক্লাব রিভার প্লেট মেসির সঙ্গে চুক্তি করতে গিয়েও পিছিয়ে যায়। সেই সময়ই মেসির চিকিৎসার জন্য মাসে ৯০০ ডলার করে প্রয়োজন হতো।

ফুটবলের দুর্লভ প্রতিভাকে তার ভালোবাসার খেলাটির সঙ্গে রাখতে এগিয়ে আসেন বার্সেলোনার তখনকার ক্রীড়া পরিচালক কার্লেস রেসাচ। মেসির পায়ের জাদু দেখে মুগ্ধ এই সাবেক ফুটবলার তাকে বার্সেলোনায় ট্রায়ালের জন্য নিয়ে আসেন।

মেসির ফুটবলে মুগ্ধ হয়ে তখনই ১৩ বছর বয়সী বিস্ময় বালককে নেয়ার চুক্তি সেরে ফেলেন রেসাচ। মেসির সবধরণের চিকিৎসার ভারও নেয় বার্সেলোনা।

বার্সেলোনার সঙ্গে মেসির কৃতজ্ঞতার বন্ধন এটাই। গত ১৪ বছরে মেসির এনে দেয়া সাফল্যের কারণে বার্সেলোনারও তাদের প্রিয় তারকার প্রতি ভালোবাসা জানাতে ভুল করে না। ১৭ সেপ্টেম্বর এলেই সেই ভালোবাসার প্রকাশও করে তারা। 

বার্সেলোনার হয়ে ৬টি লা লিগা আর তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ৪ বারের বর্ষসেরা ফুটবলারের ১৪তম বার্ষিকীতে ক্লাবটির সেই ভালোবাসা ফুটে ওঠে তাদের টুইটারের পোস্টে। সঙ্গে তারা দেয় মেসির নিবন্ধনের কাগজটির ছবিও।

"১৪ বছর আগের এই দিনে লিও মেসি বার্সেলোনায় আসে। তখন তার বয়স ছিল ১৩ বছর।"