আর্জেন্টিনা ম্যাচের জন্য ব্রাজিল দল ঘোষণা

আগামী মাসে আর্জেন্টিনার বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন ব্রাজিলের কোচ দুঙ্গা। বিশ্বকাপের হতাশা কাটিয়ে আগামী বছরের কোপা আমেরিকার জন্য পরিকল্পনা সাজাতে দলে অল্প কিছু পরিবর্তনও এনেছেন দ্বিতীয় মেয়াদে জাতীয় দলের দায়িত্ব নেয়া সাবেক এই খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 06:11 PM
Updated : 23 Sept 2014, 08:52 AM

দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ডিফেন্ডার দোদো ও মারিও ফের্নান্দেস। দুজনেরই ব্রাজিল যুব দলে খেলার অভিজ্ঞতা আছে।

এই মৌসুমের শুরুতে ইতালির ক্লাব রোমা থেকে ইন্টার মিলানে যাওয়ার পর নতুন দলের জার্সিতে দারুণ পারফরম্যান্স করায় জাতীয় দলে ডাক পেলেন ফুল-ব্যাক দোদো।

আর রাশিয়ার ক্লাব সিএসকেএ মস্কোতে ভালো খেলার পুরস্কার হিসেবে ডাক পান ফের্নান্দেস। দলটির হয়ে রাশিয়ার প্রিমিয়ার লিগ শিরোপা জেতেন ২৩ বছর বয়সী এই সেন্টার-ব্যাক।

বাদ পড়েছেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার মার্সেলো। ডাক পাননি আরেক ডিফেন্ডার মাইকনও। তবে ওই দুই ম্যাচের দলে পরে ডাক পাওয়া রবিনিয়ো টিকে গেছেন।

আক্রমণভাগে রবিনিয়োর সঙ্গে আছেন দলের সবচেয়ে বড় তারকা নেইমার আর আতলেতিকো মিনেইরোর দিয়েগো তারদেলি।

আগের দুই প্রীতি ম্যাচে চোটের কারণে ছিলেন না বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেয়া চিয়াগো সিলভা। এবারের দলেও নেই তিনি।

চেলসির চার তারকা ফিলিপে লুইস, উইলিয়ান, অস্কার ও রামিরেসে আস্থা রেখেছেন দুঙ্গা। দলে আছেন পিএসজির দাভিদ লুইস ও মারকুইনিয়োস।

দলে খুব বেশি পরিবর্তন না করার কারণ হিসেবে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতা দুঙ্গা জানান, কেবল পরিবর্তন না করে খেলোয়াড়দের নিশ্চয়তা দিতে হবে।

এবারের এশিয়া সফরে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ছাড়াও জাপানের বিপক্ষেও একটি প্রীতি ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ওই দুই ম্যাচের জন্যই বুধবার ২২ সদস্যের দল ঘোষণা করেন দুঙ্গা।

১১ অক্টোবর চীনের বেইজিংয়ের ‘বার্ডস নেস্ট’ স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে খেলবে ব্রাজিল। তার তিন দিন পর সিঙ্গাপুরে জাপানের বিপক্ষে মাঠে নামবে তারা।

বিশ্বকাপের পর এই মাসের শুরুতে কলম্বিয়া ও ইকুয়েডরের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচেই ১-০ গোলে জেতে ব্রাজিল।

ব্রাজিল দল:

গোলরক্ষক: জেফারসন (বোতাফোগো), রাফায়েল কাবরাল (নাপোলি)

ডিফেন্ডার: দাভিদ লুইস (পিএসজি), মারকুইনিয়োস (পিএসজি), জিল (করিন্থিয়ান্স), মিরান্দা (আতলেতিকো মাদ্রিদ), মারিও ফের্নান্দেস (সিএসকেএ মস্কো), ফিলিপে লুইস (চেলসি) দানিলো (পোর্তো), দোদো (ইন্টার মিলান)।

মিডফিল্ডার: লুইস গুস্তাভো (ভলফসবুর্গ), এলিয়াস (করিন্থিয়ান্স), ফের্নানদিনিয়ো (ম্যানচেস্টার সিটি), রামিরেস (চেলসি), এভারতন রিবেইরো (ক্রুজেইরো), অস্কার (চেলসি), উইলিয়ান (চেলসি), রিকার্দো গোলার্ত (ক্রুজেইরো), ফেলিপে কোতিনিয়ো (লিভারপুল)।

ফরোয়ার্ড: নেইমার (বার্সেলোনা), দিয়েগো তারদেলি (আতলেতিকো মিনেইরো), রবিনিয়ো (সান্তোস)।