আর্সেনাল-ডর্টমুন্ড: এবারও লড়াইয়ের প্রতিশ্রুতি

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে একই গ্রুপে সমানে সমানে লড়েছিল ইংল্যান্ডের আর্সেনাল ও জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড। এবারও একই গ্রুপে পড়া দল দুটি নিজেদের মধ্যে ম্যাচ দিয়েই শুরু করতে যাচ্ছে ক্লাব পর্যায়ে ইউরোপের শীর্ষ প্রতিযোগিতাটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 01:14 PM
Updated : 15 Sept 2014, 03:34 PM

মঙ্গলবার আসরের প্রথম দিন বাংলাদেশ সময় রাত পৌনে একটায় বরুসিয়ার মাঠ সিগনাল ইদুনা পার্কে হবে ম্যাচটি।

গত মৌসুমে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ গ্রুপের লড়াই শেষে সমান পয়েন্ট নিয়ে নকআউট পর্বে উঠেছিল জার্মানির বরুসিয়া ও ইংল্যান্ডের আর্সেনাল। দুই লেগের মুখোমুখি লড়াইয়ে উভয় দলই তাদের প্রতিপক্ষের মাঠে জিতেছিল।

তবে গত মৌসুমের লড়াইয়ের সঙ্গে এবারের ম্যাচের কোনো সম্পর্ক নেই বলেই মনে করেন আর্সেনালের কোচ আর্সেন ভেঙ্গার।

"এটা কোনো সুবিধাও নয়, অসুবিধাও নয়, সব সময়ই এটা নতুন একটা লড়াই।"

বরুসিয়ার বিপক্ষে মঙ্গলবার দারুণ এক লড়াইয়ের প্রত্যাশায় ভেঙ্গার বলেন, "আজ (এবার) তারা ভিন্ন একটা দল আর ইংল্যান্ড ও জার্মানির (ফুটবল) লড়াই সবসময়ই কঠিন হয়।"

আর্সেনালের কাছে গত বছরের ওই হারটাই ছিল ইদুনা পার্কে ইংল্যান্ডের কোনো দলের বিপক্ষে বরুসিয়ার প্রথম পরাজয়।

জার্মানির সব ক্লাবের বিপক্ষে 'অ্যাওয়ে' ম্যাচে আর্সেনালের পারফরম্যান্স ভালোই বলা চলে। এ পর্যন্ত দেশটির ক্লাবগুলোর মাঠে মোট ১৫ ম্যাচ খেলে সমান পাঁচটি করে জিতেছে, হেরেছে এবং ড্র করেছে লন্ডনের দলটি।

তবে নিজেদের মাঠে নামার আগে চোট সমস্যা ভাবাচ্ছে ১৯৯৭ সালের চ্যাম্পিয়ন বরুসিয়াকে। জার্মানির মিডফিল্ডার মার্কো রয়েসসহ দলটির পাঁচজন খেলোয়াড়কে ঘিরে অনিশ্চয়তা রয়েছে।

চোট সমস্যা আছে আর্সেনালেও। গোড়ালিতে চোট পেয়ে দুই মাসের জন্য ছিটকে পড়েছেন ফরাসি ডিফেন্ডার মাথিউ দেবুশি। চোটের কারণে খেলবেন না ফরোয়ার্ড থিও ওয়ালকটও।

'ডি' গ্রুপের অন্য ম্যাচে একই দিন মুখোমুখি হচ্ছে তুরস্কের গালাতাসারাই ও বেলজিয়ামের আন্ডারলেখট।