আফগানিস্তানকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের

আফগানিস্তানকে হারিয়ে এশিয়ান গেমসে শুভসূচনা করেছে বাংলাদেশ ফুটবল দল। অধিনায়ক মামুনুল ইসলামের একমাত্র গোলে আফগানিস্তানকে হারায় তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 10:27 AM
Updated : 15 Sept 2014, 01:35 PM

সোমবার ইনচনের মুনহাক স্টেডিয়ামে প্রথমার্ধে আফগানিস্তান বেশ চাপে রাখে বাংলাদেশকে। ২৪তম মিনিটে গোলের দারুণ একটি ‍সুযোগ তৈরি করে তারা। তবে আক্রমণ রুখে দিয়ে গোলমুখ অক্ষত রাখে লোডভিক ডি ক্রুইফের ছাত্ররা।

৩৩তম মিনিটে গোলের সুযোগ পেয়েছিল বাংলাদেশও। স্ট্রাইকার ওয়াহেদ আহমেদের প্রচেষ্টা ফিরিয়ে দেয় প্রতিপক্ষের ডিফেন্ডাররা।

ম্যাচে বলের নিয়ন্ত্রণে এগিয়ে ছিল আফগানিস্তান। ৬৬ শতাংশ সময়ে বল পায়ে রাখে তারা।

দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের গোলমুখে একটি আক্রমণ থেকে গোল তুলে নেয় বাংলাদেশ। ৮৩তম মিনিটে ওয়াহেদের বাড়িয়ে দেয়া বল আফগানিস্তানের জালে বল জড়ান অধিনায়ক মামুনুল। গোলটিই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ে দেয়।

যোগ করা সময়ে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিলেন জামাল ভুইয়া কিন্তু আফগানিস্তানের গোলপোস্ট ফাঁকা পেয়েও গোল তুলে নিতে পারেননি তিনি। তাতে অবশ্য আটকায়নি বাংলাদেশের জয়োৎসব।

২০১০ সালের এসএ গেমসে ঢাকার মাঠে আফগানিস্তানকে ৪-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। চার বছর আগে ঢাকার মাঠে পাওয়া সেই সাফল্যের ধারাবাহিকতা ইনচনে এশিয়ান গেমসের ১৭তম আসরেও ধরে রাখলেন মামুনুলরা।

অনূর্ধ্ব-২৩ দলের এই আসরের ‘বি’ গ্রুপের ম্যাচে ১৮ সেপ্টেম্বর উজবেকিস্তান এবং ২২ সেপ্টেম্বর হংকংয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। এই গ্রুপ থেকে দুটি দল পাবে কোয়ার্টার-ফাইনালে খেলার টিকেট।