আর্জেন্টিনার সামনে প্রতিশোধের সুযোগ

বাঁচা-মরার লড়াই নয়, নেই কোনো শিরোপার হাতছানিও; তারপরও প্রতিপক্ষ জার্মানি তো। তাই প্রীতি ম্যাচের মোড়কে ঢাকা ম্যাচটাও আর্জেন্টিনার জন্য হয়ে উঠেছে প্রতিশোধের; সামান্য হলেও হতাশা মোছার লড়াই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2014, 02:50 PM
Updated : 2 Sept 2014, 02:50 PM

ব্রাজিল বিশ্বকাপের ফাইনাল খেলা দল দুটির লড়াই জার্মানির ডুসেলডর্ফে হবে বুধবার।

গত ১৩ জুলাই বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে একমাত্র গোলে জিতে চতুর্থবারের মতো বিশ্বকাপ শিরোপা জয়ের উচ্ছ্বাস করে জার্মানি।

সেদিন বিশ্ব সেরা তারকা লিওনেল মেসির চোখে-মুখে ছিল এক ধাপ দূরে দাঁড়িয়ে শিরোপা হারানোর হতাশা।

ওই হতাশা, লজ্জা কিছুটা হলেও মুছে দেয়ার সুযোগ পাচ্ছে আর্জেন্টিনা দল কিন্তু ডান পায়ের পেশির চোটের কারণে এই লড়াইয়ে দলের সঙ্গে থাকতে পারছেন না চারবারের ফিফা ব্যালন ডি'অর জেতা মেসি।

শুধু মেসিই নয়, চোটের কারণে ফরোয়ার্ড রদ্রিগো পালাসিও, ডিফেন্ডার এসেকিয়েল গারায় ও মিডফিল্ডার মাক্সি রদ্রিগেসকেও এই ম্যাচে পাচ্ছে না আর্জেন্টিনা দল। পিঠের সমস্যার কারণে এসেকিয়েল লাভেজ্জির খেলা নিয়েও শঙ্কা আছে।

এই ম্যাচ দিয়েই আর্জেন্টিনার কোচ হিসেবে অভিষেক হতে যাচ্ছে কোচ জেরার্দো মার্তিনোর। তাই নতুন অধ্যায়ের শুরুতেই দলের সেরা তারকা মেসিসহ প্রথম একাদশের ওই কয়েক জনকে ছাড়া কঠিন পরীক্ষায় দিতে হবে মার্তিনোকে।

বিশ্বকাপ শেষে সাবেক কোচ আলেহান্দ্রো সাবেইয়ার জায়গায় দায়িত্ব পান মার্তিনো।

অন্যদিকে, বিশ্বকাপ জেতা পূর্ণ শক্তির দলটাকে পাচ্ছেন না জার্মানির কোচ ইওয়াখিম লুভও। অধিনায়ক ফিলিপ লাম, ডিফেন্ডার পের মের্টেজাকার ও বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া মিরোস্লাভ ক্লোসা ইতোমধ্যে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন।
আর চোটের কারণে এই ম্যাচ খেলবেন না মিডফিল্ডার বাস্টিয়ান শোয়াইনস্টাইগার ও স্কোড্রান মুস্তাফি। একই কারণে অনিশ্চিত মিডফিল্ডার মেসুত ওজিলও।
ফলে দুই দলের কেউই পূর্ণ শক্তির দল নিয়ে মাঠ নামতে পারছে না। কিন্তু প্রেক্ষাপট যখন বিশ্বকাপ ফাইনালের পুনর্মঞ্চায়ন তখন এর বাড়তি উন্মাদনা থাকাটাই স্বাভাবিক।