রিয়ালের গ্রুপে লিভারপুল, বার্সার পিএসজি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে পড়েছে ১০ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও পাঁচবারের চ্যাম্পিয়ন লিভারপুল। বার্সেলোনার গ্রুপে শক্তিশালী দল বলতে গেলে ফ্রান্সের ক্লাব পিএসজি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2014, 05:55 PM
Updated : 28 August 2014, 05:55 PM

মোনাকোতে বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে ৩২টি দলকে লটারির মাধ্যমে ৮টি গ্রুপে ফেলা হয়।

গত মৌসুমের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ খেলবে 'বি' গ্রুপে। লিভারপুল ছাড়া তাদের সঙ্গে আছে সুইজারল্যান্ডের বাসেল ও বুলগেরিয়ার লুদোগোরেতস।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এখন পর্যন্ত কোনো দল টানা দুইবার এর শিরোপা জিততে পারেনি। তাই রেকর্ড দশবার এই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন রিয়ালের সামনে এবার আরেকটি রেকর্ড গড়ার হাতছানি।

চারবারের ইউরোপ সেরা বার্সেলোনা খেলবে 'এফ' গ্রুপে। পিএসজি ছাড়া তাদের অন্য দুই গ্রুপ সঙ্গী চারবারের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের আয়াক্স ও সাইপ্রাসের আপোয়েল।

ইউরোপীয় ক্লাব ফুটবলে আয়াক্স বার্সেলোনার সমান ইউরোপ সেরার শিরোপা জিতলেও ডাচ দলটির দাপট আজ আর নেই। তাই গ্রুপে বার্সেলোনার গ্রুপ সেরা হওয়ার লড়াইটা হবে ফরাসি দল পিএসজির সঙ্গেই। গতবার কোয়ার্টার-ফাইনাল থেকেই দুটি দল ছিটকে পড়েছিল।

অবশ্য প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল দ্বিতীয় রাউন্ডে উঠবে বলে বড় কোনো অঘটন না ঘটলে অনায়াসেই পরের রাউন্ডে যাবে রিয়াল ও বার্সেলোনা।

স্পেনের ওই দুই ক্লাবের তুলনায় কিছুটা দুর্ভাগা বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার সিটি। গতবারের মতো এবারও একই গ্রুপে পড়েছে তারা। সঙ্গে আবার যোগ হয়েছে ইতালির রোমা। তাই 'রাউন্ড অব সিক্সটিন'- এ জায়গা করে নিতে কঠিন লড়াই-ই করতে হবে বায়ার্ন ও সিটিকে। এই গ্রুপের অন্য দলটি হলো রাশিয়ার সিএসকেএ মস্কো।

আরেকটি কঠিন গ্রুপ হলো 'ডি'। এর দলগুলো হলো- ১৯৯৭ সালের চ্যাম্পিয়ন জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড, ইংল্যান্ডের আর্সেনাল, তুরস্কের গালাতাসারাই ও বেলজিয়ামের আন্ডারলেখট।

এদিকে, গতবারের রানার্সআপ আতলেতিকো মাদ্রিদ খেলবে 'এ' গ্রুপে। গত আসরের চমক জাগানো এই দলটির সঙ্গে একই গ্রুপে আছে ইতালির ইউভেন্তুস, গ্রিসের অলিম্পিয়াকোস ও সুইডেনের মালমো। এই গ্রুপের প্রতিটি দল গত মৌসুমে নিজ দেশের ঘরোয়া লিগের চ্যাম্পিয়ন।

২০১২ সালের চ্যাম্পিয়ন চেলসির সঙ্গে 'জি' গ্রুপে আছে জার্মানির শালকে, পর্তুগালের স্পোর্তিং ও স্লোভেনিয়ার মারিবোর।

এদিকে, 'সি' গ্রুপে কোনো বড় দল না থাকলেও সবকটি দল প্রায় সমশক্তির হওয়ায় দ্বিতীয় রাউন্ডে উঠতে গ্রুপের সবাইকে কঠিন লড়াই করতে হবে। এই গ্রুপে পর্তুগালের দল দুইবারের চ্যাম্পিয়ন বেনফিকার সঙ্গে আছে তারকা স্ট্রাইকার রাদামেল ফালকাওয়ের দল ফ্রান্সের মোনাকো, রাশিয়ার জেনিত ও জার্মানির বায়ার লেভারকুজেন।

'এইচ' গ্রুপেও কোনো বড় দল নেই। তবে 'সি' গ্রুপের মতোই সবকটি দলই কাছাকাছি শক্তির; এর দলগুলো হলো পর্তুগালের পোর্তো, ইউক্রেনের শাখতার দোনেৎস্ক, স্পেনের আথলেতিক বিলবাও ও বেলারুশের বাতে বরিসভ।

চ্যাম্পিয়ন্স লিগের আট গ্রুপ:

এ গ্রুপ: আতলেতিকো মাদ্রিদ, ইউভেন্তুস, অলিম্পিয়াকোস, মালমো

বি গ্রুপ: রিয়াল মাদ্রিদ, লিভারপুল, বাসেল, লুদোগোরেতস

সি গ্রুপ: বেনফিকা, মোনাকো, জেনিত, বায়ার লেভারকুজেন

ডি গ্রুপ: আর্সেনাল, বরুসিয়া ডর্টমুন্ড, গালাতাসারাই, আন্ডারলেখট

ই গ্রুপ: বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, রোমা, সিএসকেএ মস্কো

এফ গ্রুপ: বার্সেলোনা, পিএসজি, আয়াক্স, আপোয়েল

জি গ্রুপ: চেলসি, শালকে, স্পোর্তিং লিসবন, মারিবোর

এইচ গ্রুপ: পোর্তো, শাখতার দোনেৎস্ক, আথলেতিক বিলবাও ও বাতে বরিসভ